মঙ্গলের মাটির কেজি ২০ ডলার

  যুগান্তর ডেস্ক ০২ অক্টোবর ২০১৮, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মঙ্গল গ্রহের মাটি এখন ক্রয়যোগ্য। কেনা যাচ্ছে অন্য কিছু গ্রহাণুর মাটিও। এক কেজির খরচ মাত্র ১৬০০ টাকা (২০ ডলার)। পৃথিবীতে বসেই মিলবে লাল গ্রহকে ছুঁয়ে দেখার সুযোগ। মঙ্গলের মাটি কেনার সুযোগ দিচ্ছে আমেরিকান সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় বা ইউসিএফ। বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষণা বিভাগের অধ্যাপক ড্যান ব্রিট জানান, নাসার কিউরিয়েসিটি রোভার যে মাটির নমুনা সংগ্রহ করেছে তার উপাদানগুলোর সাহায্যে পৃথিবীতে বসেই মঙ্গলের মাটি তৈরি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানের জার্নাল ‘ইকারুস’-এ সম্প্রতি এই রাসায়নিক পদ্ধতি সংক্রান্ত এক গবেষণা প্রকাশিত হয়। তার ভিত্তিতেই বানানো হচ্ছে আসল মঙ্গলগ্রহের মতো অবিকল এই ‘নকল মাটি’। মানুষের মধ্যে মহাকাশ সম্পর্কে আগ্রহ বাড়াতে সেই মাটি বিক্রি করা হবে। আপাতত এক কেজি মাটির দাম পড়ছে ২০ ডলার। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে মাটি সংগ্রহের জন্য ৩০টি আবেদন জমা পড়েছে। সূত্র : এনডিটিভি, খালিজ টাইমস, দ্য হিন্দু।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত