সামাজিক দায়বদ্ধতা

  যুগান্তর ডেস্ক    ১৯ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমানে নানা কারণে মানুষ আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত একজন ব্যক্তিও কেন এত আত্মকেন্দ্রিক, এটা এক প্রশ্ন। নতুন প্রজন্মের অনেক শিক্ষার্থীই সাহিত্য পড়তে আগ্রহী নয়। তাদের অনেকেই আজকাল বিষয় নির্বাচনের আগে জানতে চায়, এ বিষয়ে পড়লে কত বেতনের চাকরি মিলবে? অথচ মাত্র দুই দশক আগেও এমনটি লক্ষ করা যেত না। তখন শিক্ষার্থীদের প্রধান লক্ষ ছিল বিদ্যা অর্জন। কাজেই শিক্ষার্থীদের এই মানসিকতা পরিবর্তনের জন্য যথাযথ উদ্যোগ নিতে হবে।

একজন শিক্ষার্থী যে বিষয়েই অধ্যয়ন করুক না কেন, তার জন্য সাহিত্য, শিল্প, দর্শন, ইতিহাস এসব বিষয়ও বাধ্যতামূলক পড়ার ব্যবস্থা করা দরকার। একজন প্রকৌশলী কিংবা চিকিৎসক উল্লিখিত বিষয়গুলো বাধ্যতামূলক অধ্যয়ন করলে তার চিন্তা-চেতনায় যে পরিবর্তন আসবে, এতে তার পক্ষে আত্মকেন্দ্রিক হওয়া কঠিন হবে। একজন শিক্ষার্থীকে তার সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সচেতন হতে উদ্বুদ্ধ করা হলে ওই শিক্ষার্থী সারা জীবনই সামাজিক দায়িত্ব পালনে কমবেশি তৎপর থাকবে। এ ক্ষেত্রে পরিবারেরও একটি বড় ভূমিকা রয়েছে।

মোটকথা, একজন শিক্ষার্থীকে তার দায়িত্ব সম্পর্কে সঠিকভাবে সচেতন করা হলে ওই শিক্ষার্থী শিক্ষাজীবন শেষে তার দায়িত্ব পালন করতে সবসময় চেষ্টা করবে। কাজেই শিক্ষার্থীরা যাতে এ বিষয়ে যথাযথ শিক্ষা পায়, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

আবুল হোসেন খন্দকার

ধানমণ্ডি, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×