ঈশ্বরদী বিমানবন্দর চালুর উদ্যোগ নিন

  এস এম সাইদুর রহমান উলু ৩০ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈশ্বরদী বিমানবন্দর
ঈশ্বরদী বিমানবন্দর। ছবি: সংগৃহীত

নৌ, স্থল, আকাশ- তিন পথের যোগাযোগ ব্যবস্থা নিয়ে বেশ গর্ব ছিল ঈশ্বরদীবাসীর। এ উপজেলা শহরের কোলঘেঁষে বয়ে চলেছে পদ্মা। এ উপজেলার রেল ও সড়ক যোগাযোগও উল্লেখ করার মতো। এখানে রয়েছে বিমানবন্দরও। তবে তিন বছর ধরে উড়োজাহাজ চলাচল বন্ধ রয়েছে বিমানবন্দরে। দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হচ্ছে শহরের কাছেই রূপপুরে। ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানার সংখ্যা বৃদ্ধিতে ঈশ্বরদীর গুরুত্ব বাড়ছে।

ঈশ্বরদী বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে শেষ উড়োজাহাজ উড়েছিল ২০১৪ সালের ২৯ মে। ইউনাইটেড এয়ারওয়েজের একটি উড়োজাহাজ সপ্তাহে তিন দিন শনি, সোম ও বুধবার ঢাকা-ঈশ্বরদী রুটে চলাচল করত। বিমানবন্দরটি আবার চালু করা এলাকাবাসীর অন্যতম দাবি। তবে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কথাবার্তায় এটাই স্পষ্ট, খুব শিগগির বিমানবন্দরটি চালুর সম্ভাবনা নেই। ঈশ্বরদী থেকে ঢাকার বিমানযাত্রীর সংখ্যা সন্তোষজনক ছিল বলে জানালেন স্থানীয় এক টিকিটিং এজেন্সি। উড়োজাহাজ ভাড়া ছিল জনপ্রতি ৩ থেকে ৬ হাজার টাকা। গড়ে ৯০ শতাংশ যাত্রী পাওয়া যেত এ রুটে। রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রায় ৪০০ বিদেশি বিশেষজ্ঞ কাজ করছেন। তারা নিয়মিত ঢাকায় যাতায়াত করেন। ঈশ্বরদী বিমানবন্দর বন্ধ থাকায় তারা অন্য রুটে যাতায়াত করছেন। বিদেশিদের অনেকে এবং ঈশ্বরদী ইপিজেড ও পাবনার শিল্পপতিদের কেউ কেউ হেলিকপ্টারে করে যাতায়াত করছেন।

নানা কারণেই বর্তমানে ঈশ্বরদীর এই বিমানবন্দরটি আবারও চালু হওয়া বিশেষ প্রয়োজন। এখানে রয়েছে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইন্সটিটিউট, ঈশ্বরদী ইপিজেড, ডাল গবেষণা কেন্দ্র, বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় অফিস, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, পাবনা চিনিকল, আলহাজ্ব টেক্সটাইল মিলস, পাকশী নর্থবেঙ্গল পেপার মিলস, বেনারসি পল্লী। এ ছাড়া এখানে রয়েছে চার শতাধিক চালকল, অটোরাইস মিল, অয়েল মিলসহ নানা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছে ঈশ্বরদীবাসী, যাতে বিমানবন্দরটি অতি শিগগির চালুর উদ্যোগ নেয়া হয়।

এস এম সাইদুর রহমান উলু, ঈশ্বরদী, পাবনা

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.