পিএসসির দৃষ্টি আকর্ষণ

  যুগান্তর ডেস্ক    ২১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্প্রতি বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিপিএসসি) মাধ্যমে ৪০তম বিসিএস বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এখানে অন্যান্য ক্যাডারের সঙ্গে সরকারি সাধারণ কলেজ এবং সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের জন্য বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে প্রভাষক নিয়োগের কথা বলা হয়েছে। সরকারি সাধারণ কলেজগুলোতে নিয়োগের যোগ্যতা হিসেবে নির্দিষ্ট তথা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক চাওয়া হয়েছে এবং সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের ক্ষেত্রে অতিরিক্ত যোগ্যতা হিসাবে স্নাতকের সঙ্গে বিএড চাওয়া হয়েছে। পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানে স্নাতক এবং একই সঙ্গে বিএড ডিগ্রিধারীদের সরকারি সাধারণ কলেজগুলোতে বিসিএস (সাধারণ শিক্ষা) তথা প্রভাষক ছাড়াও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে প্রভাষক (বিজ্ঞান) হিসেবে নিয়োগের সুযোগ দেয়া হচ্ছে। কিন্তু বিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত পরিসংখ্যান, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ভূতত্ত্ব ও খনিবিদ্যা ইত্যাদি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারীদের বিএড থাকলেও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিজ্ঞান বিষয়ে প্রভাষক (বিজ্ঞান) হিসেবে নিয়োগের জন্য আবেদনের সুযোগ দেয়া হচ্ছে না। অথচ এ বিষয়গুলোর স্নাতক কোর্সে বিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান ৫০০-৭০০ মার্কসের কোর্স পড়ানো হয়।

সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে প্রভাষক (বিজ্ঞান) তথা বিজ্ঞানে প্রভাষক পদের ক্ষেত্রে যোগ্যতা হিসেবে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে দ্বিতীয় শ্রেণীর ৪ বছর মেয়াদি স্নাতক ডিগ্রি এবং শিক্ষা বিষয়ে ডিগ্রি তথা বিএড চাওয়া হয়েছে। পরিসংখ্যান, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ভূতত্ত্ব ও খনিবিদ্যা ইত্যাদি বিষয়ে স্নাতক ডিগ্রধারীদের বিএড থাকলে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিজ্ঞান বিষয়ে প্রভাষক হিসেবে নিয়োগে আবেদনের সুযোগ দেয়া যায়। কিন্তু এ বিষয়গুলোতে স্নাতকধারীদের বিএড থাকা সত্ত্বেও দরখাস্তের সুযোগ দেয়া হচ্ছে না। তাই আমরা সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিজ্ঞান বিষয়ে আবেদনের সুযোগ প্রদানের জন্য পাবলিক সার্ভিস কমিশনের কাছে আবেদন জানাচ্ছি।

শাহাদাত শাহিন

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×