জলবায়ু পরিবর্তন ও সচেতনতা

  যুগান্তর ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের যে কয়টি দেশ বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হবে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আমরা জেনেছি, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে। এতে আগামী কয়েক দশকে দেশের উপকূলীয় অঞ্চলের বিস্তীর্ণ এলাকা সমুদ্রের পানিতে তলিয়ে যাবে। বস্তুত জলবায়ু পরিবর্তনের কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের সব এলাকার মানুষই নানাভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ অবস্থায় পরিস্থিতি মোকাবেলায় কী করণীয় তা সাধারণ মানুষকে জানাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এখনও দেশের উল্লেখযোগ্যসংখ্যক মানুষ এ সম্পর্কে কিছুই জানে না। বিশেষত প্রান্তিক পর্যায়ে অনেক কৃষক এখনও এ বিষয়ে কিছুই জানে না। তারা বুঝতে পারছে, দেশের আবহাওয়া-জলবায়ু বদলে যাচ্ছে। কিন্তু কেন এসব হচ্ছে তা তারা জানে না। এ পরিস্থিতি মোকাবেলায় তাদের করণীয় কী তা তাদের জানাতে হবে। বিশেষ করে উষ্ণতা বৃদ্ধির কারণে কৃষি উৎপাদন ব্যবস্থায় যে সংকট দেখা দেবে, এ সম্পর্কে তাদের সচেতনতা বৃদ্ধি করা দরকার। সমন্বিত পদক্ষেপ ছাড়া এ সংকট সফলভাবে মোকাবেলা করা কঠিন হতে পারে।

আবদুল খালেক ধানমণ্ডি, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×