যানজট ও জনসচেতনতা

  যুগান্তর ডেস্ক    ২৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যানজটের প্রধান দুটি কারণ হচ্ছে অবৈধভাবে রাস্তা দখল এবং ট্রাফিক আইন অমান্য করা। একটি মেগাসিটির প্রায় ২৫ শতাংশ রাস্তা থাকতে হয়; কিন্তু রাজধানীতে এখন মাত্র ৮ শতাংশ রাস্তা রয়েছে। কোনো কোনো সড়ক কিছুটা প্রশস্ত হলেও সড়কের একটি বড় অংশ বেদখল হয়ে আছে। এতে রাস্তার উপর দিয়ে যানবাহন চলাচলে অসুবিধা হয়। রাস্তার উপর দখলদাররা দোকান, অস্থায়ী বাজার চালু করে বসে আছে। কোথাও কোথাও লোকজন রাস্তার উপর ছোট ছোট ঘর তৈরি করে বসবাস করছে। এ ছাড়া রাস্তার উপর যত্রতত্র গাড়ি পার্কিং করতে দেখা যায়। এসবই যানজটের অন্যতম কারণ। ট্রাফিক আইন অমান্য করার ফলে রাস্তার শৃঙ্খলা নষ্ট হচ্ছে। পথচারীদের অসচেতনতার কারণেও যানজট হয়ে থাকে। তারা রাস্তা পারাপার হওয়ার জন্য ফুট ওভারব্রিজ ব্যবহার করে না। পথচারীদের রাস্তা পারাপারের সময় দুর্ঘটনা ঘটলেও যানজটের সৃষ্টি হয়। চালকদের অসচেতনতার কারণেও যানজট বাড়ছে। প্রতিদিন রাজধানীর প্রায় দেড় কোটি নগরবাসীর মূল্যবান কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যানজটের কারণে ছিনতাই বাড়ছে। যানজটে পড়ে শিক্ষার্থীরা সঠিক সময়ে স্কুল-কলেজে যেতে পারছে না। অফিসগামী মানুষ সঠিক সময়ে অফিসে যেতে পারছে না। অনেক সময় রোগী বহনকারী গাড়ি যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকে। মুমূর্ষু রোগীর ক্ষেত্রে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। প্রত্যেকে সচেতন হলে যানজট অনেকটাই কমবে। পাশাপাশি রাজধানীর যানজট নিরসনে কর্তৃপক্ষ যথাযথ পদক্ষপ নেবে, এটাও প্রত্যাশা।

মকবুল হামিদ, চাঁদপুর

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×