কৃষকের স্বার্থ দেখতে হবে

  মো. আজিনুর রহমান লিমন ৩১ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কৃষক

কৃষি উৎপাদনে কৃষকের ভূমিকা অনেক বেশি। কৃষকের উৎপাদিত ফসলই দেশের খাদ্যের চাহিদা পূরণ করে। দেশের মানুষের খাদ্যের জোগান দিতে কৃষকরা হাড়ভাঙা পরিশ্রম করেন। কৃষকরা কৃষিপণ্য উৎপাদন করে দেশসেবার কাজে কতটা সহায়ক ভূমিকা পালন করছেন, তা তারা কখনোই প্রচারের চেষ্টা করেন না। তারা নীরবেই কাজ করে যান। তাদের হাড়ভাঙা পরিশ্রমে ফলানো ফসল আমরা খাই। শুধু ধান নয়, সবজি উৎপাদনের ক্ষেত্রেও কৃষকের ভূমিকা অত্যন্ত প্রশংসার দাবিদার।

আমাদের দেশে সারা বছরই সবজি পাওয়া যায়, যা শরীর সুস্থ রাখতে বিশেষ ভূমিকা রাখে। কিন্তু কৃষকের ফলানো ফসল খেয়ে মানুষ উপকৃত হলেও কৃষক কতটা উপকৃত হচ্ছে, তা ক’জন চিন্তা করেন?

কৃষক কষ্ট করে সবজি উৎপাদন করলেও লাভবান হচ্ছে মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা। একদিকে ঠকছে কৃষক, অন্যদিকে ক্রেতা। ব্যবসায়ীদের ফাঁদে পড়ে কৃষক-ক্রেতা সবাই নিরুপায়। মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীদের কবল থেকে কৃষকদের বাঁচাতে হবে। এতে কৃষক যেমন লাভবান হবেন, তেমনি উপকৃত হবে সাধারণ মানুষ। এ বিষয়ে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

মো. আজিনুর রহমান লিমন, ডিমলা, নীলফামারী

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter