কৃষক আর কত ক্ষতিগ্রস্ত হবে?

  যুগান্তর ডেস্ক    ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জানুয়ারির শেষ সপ্তাহে বগুড়ার একটি পাইকারি বাজারে আলু বিক্রি হয়েছে ৫ টাকা কেজি দরে। অথচ রাজধানীর কারওয়ান বাজারে আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা দরে। বগুড়ার ওই পাইকারি বাজারে ফুলকপি ও বাঁধাকপি প্রতিটি বিক্রি হয়েছে ১ টাকা দরে, যা রাজধানীর কারওয়ান বাজারে বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। বগুড়ার ওই পাইকারি বাজারে পেঁপে, শিম, মুলা বিক্রি হয়েছে ২ টাকা কেজি দরে, যা রাজধানীর কারওয়ান বাজারে বিক্রি হচ্ছে ১৫ থেকে ৩০ টাকায়। কেবল বগুড়ায় নয়, দেশের বিভিন্ন জেলার পাইকারি বাজারের চিত্রটি প্রায় একই রকম।

রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজারে সবজির দাম সাধারণভাবে কারওয়ান বাজারের দামের চেয়ে বেশিই থাকে। অর্থাৎ যারা সবজি উৎপাদন করেন, সেই কৃষক পর্যায়ে নামমাত্র মূল্যে সবজি বিক্রি করা হলেও খুচরা ক্রেতাদের চড়া মূল্যেই সবজি ক্রয় করতে হয়। বিদ্যমান ব্যবস্থায় সবজি যারা উৎপাদন করেন সেই কৃষক এবং সারা দেশের খুচরা বিক্রেতাদের তুলনায় মধ্যস্বত্বভোগীরাই লাভবান হচ্ছেন বেশি। এ অবস্থার অবসান হওয়া দরকার। অর্থাৎ কৃষক যাতে লাভবান হন এ জন্য সরকারকে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

জুয়েল শিক্ষার্থী, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×