কর প্রদান প্রক্রিয়া সহজ হোক

  যুগান্তর ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রত্যেক সামর্থ্যবান ব্যক্তিরই উচিত স্বপ্রণোদিতভাবে কর প্রদান করে দেশের উন্নয়নে শরিক হওয়া। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানতে পারি, কর দেয়ার সামর্থ্য আছে এমন অনেকেই কর দেয় না। এটা দুঃখজনক। এ অবস্থায় যারা কর ফাঁকি দিচ্ছে তাদের করজালে আনতে বিশেষ উদ্যোগ নিতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বর্তমান চেয়ারম্যানকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দেশে চার কোটি লোকের কর দেয়ার সামর্থ্য আছে এবং তাদের বেশিরভাগই স্বপ্রণোদিতভাবে কর দেন না। বিভিন্ন পেশার ব্যক্তিদের করজালের অন্তর্ভুক্ত করতে যথাযথ পদক্ষেপ নিতে হবে। এ বিষয়ে সমন্বিত পদক্ষেপ নিলে অল্প সময়েই কাঙ্ক্ষিত ফল মিলবে, এটা আশা করা যায়।

সামর্থ্যবান সবাই যথাসময়ে কর পরিশোধ না করলে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে। আসুন সবাই স্বপ্রণোদিতভাবে যথাসময়ে কর পরিশোধ করি। উল্লেখ্য, কর প্রদানের প্রক্রিয়া যত সহজ করা হবে, কর প্রদানে সাধারণ মানুষের আগ্রহ তত বাড়বে। মূল্যস্ফীতির বিষয়টি বিবেচনা করে করমুক্ত আয়ের সীমা আরও বাড়ানো দরকার।

আবদুল মালেক

আগ্রাবাদ, চট্টগ্রাম

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×