সড়কে আর কত প্রাণ ঝরবে?

  যুগান্তর ডেস্ক    ৩০ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমানে ঘর থেকে বের হলেই প্রত্যেক মানুষের মনে এক আতঙ্ক দেখা দেয়। সেই আতঙ্কের নাম হচ্ছে সড়ক দুর্ঘটনা। সেই ভয়কে সঙ্গে নিয়ে মানুষ রাস্তাঘাটে চলাচল করে থাকে। গত ২৩ নভেম্বর বাস ও মাইক্রোবাসের সংঘর্ষে একসঙ্গে কয়েকজনের মৃত্যু হয়। এমন দুর্ঘটনার পুনরাবৃত্তি চাই না। সড়ক দুর্ঘটনায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছে মানুষ। অনেকে আহত হয়ে পরবর্তী সময়ে অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে। এ জন্য দেশের বিপুল পরিমাণ সম্পদও নষ্ট হচ্ছে।

সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের অতিরিক্ত গতি, ওভারটেকিং, অপ্রশস্ত রাস্তা, ওভারলোডিং, আইন অমান্য করা, ট্রাফিক অব্যবস্থাপনা, অদক্ষ ও প্রশিক্ষণহীন চালক, পথচারীদের অসচেতনতা, সড়কের ওপর অবৈধ হাটবাজার, ত্রুটিপূর্ণ যানবাহন ইত্যাদি। সড়ক দুর্ঘটনা এড়াতে যানবাহনের বেপরোয়া গতি নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ নিতে হবে। ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ করতে হবে। লাইসেন্স প্রদানে জালিয়াতি প্রতিরোধ করতে হবে। ফিটনেসবিহীন গাড়ি যাতে সড়কে চলাচল করতে না পারে তা নিশ্চিত করতে হবে। এছাড়া পথচারীদেরও সতর্ক থাকতে হবে। সংশ্লিষ্ট সবার প্রচেষ্টায় সড়ক দুর্ঘটনা ন্যূনতম পর্যায়ে নিয়ে আসা সম্ভব। আসুন নিজে সচেতন হই এবং অপরকে সচেতন করি; সড়ক দুর্ঘটনা থেকে নিজে বাঁচি এবং অপরকে বাঁচাই।

মকবুল হামিদ ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×