আয়ুর্বেদিক শিক্ষা ও চিকিৎসার গুরুত্ব

  যুগান্তর ডেস্ক ০৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আয়ুর্বেদিক শিক্ষা ও চিকিৎসার গুরুত্ব
ছবি: সংগৃহীত

আয়ুর্বেদিক অনেক প্রাচীন পদ্ধতির চিকিৎসা। এ পদ্ধতির গ্রহণযোগ্যতা রয়েছে বিশ্বব্যাপী। এই চিকিৎসায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বর্তমানে ইউনানী ও আয়ুর্বেদিক শিক্ষার গুরুত্ব বাড়ছে। ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল নামে দেশে একটি সরকারি ব্যাচেলর শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের অধীনে এর কার্যক্রম পরিচালিত হয়। এখন যেভাবে ইউনানী ও আয়ুর্বেদিক শিক্ষা ও চিকিৎসার চাহিদা বাড়ছে সে অনুযায়ী দেশে শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে ওঠেনি। এ বিষয়ে কোনো রিসার্চ সেন্টারও নেই। কম খরচে প্রাকৃতিক এ চিকিৎসা সেবা পাওয়া যায়। যাদের পক্ষে উচ্চমূল্যের অ্যালোপ্যাথি চিকিৎসার ব্যয় মেটানো সম্ভব নয়, তারা আয়ুর্বেদিক চিকিৎসা নিয়ে থাকেন। এজন্য আমাদের দেশে আন্তর্জাতিক মানের একটি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা প্রয়োজন, যেখানে প্রতিনিয়ত গবেষণার মাধ্যমে এ পদ্ধতির আরও উন্নয়ন ঘটানো সম্ভব। আশা করি কর্তৃপক্ষ এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেবে।

মো. আরিফুর রহমান সুমন সাভার বাজার, ঢাকা

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.