শিক্ষকরা দুর্নীতি করবেন কেন?

  যুগান্তর ডেস্ক ০৫ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিক্ষকরা দুর্নীতি করবেন কেন?
শিক্ষার্থীদের হাতে নতুন বই। ছবি: সংগৃহীত

শিক্ষকদের বলা হয় জাতির বিবেক। মানুষ গড়ার কারিগরও তারা। এবারও বিনা মূল্যে বই বিতরণের উৎসব প্রতিটি বিদ্যালয়ে ১ জানুয়ারি একযোগে উদযাপিত হয়েছে। পরিতাপের বিষয় হল, এই বই উৎসব প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করেছেন কিছু নীতিহীন শিক্ষক। জানা গেছে, বিনা মূল্যে বই বিতরণের কথা থাকলেও কোথাও কোথাও নেয়া হচ্ছে সেটপ্রতি ১০০০ থেকে ২০০০ টাকা, যা কাম্য নয়। কথা হল, বিত্তবানদের পক্ষে এ টাকা দেয়া সম্ভব হলেও অনেক দরিদ্র পরিবারের শিক্ষার্থী রয়েছে, যাদের কাগজ-কলম কেনারও টাকা নেই। তারা কী করে এ টাকার ব্যবস্থা করবে? সরকার বিনা মূল্যে বিতরণের জন্য যে বই দিয়েছে, তা কেন টাকার বিনিময়ে নিতে হবে? এটা কি দুর্নীতি নয়? শিক্ষার্থীদের দিশা দেবে যে শিক্ষক সমাজ, তাদের কেউ কেউ কী করে এমন নীতিহীন কাজের মাধ্যমে নিজেদের কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ করেন?

জানা গেছে, গাজীপুরে বেশ কয়েকটি বিদ্যালয়ে এ ধরনের ঘটনা ঘটেছে। সবার প্রশ্ন, শিক্ষকরা এমন অনৈতিক কাজ করবেন কেন? শিক্ষকদের প্রতি বিনীত অনুরোধ, বিবেককে এভাবে ধ্বংস করে দেবেন না। রক্তে কেনা এই দেশ। আমরা দেখতে চাই না শিশুদের কান্না। কোনো শিশু যেন বইয়ের অভাবে ঝরে না পড়ে এদিকে সবার বিশেষ দৃষ্টি দিতে হবে। শিশুদের এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে তারা দুর্নীতিকে ঘৃণা করে। শিক্ষকরা তাদের সুনাম ধরে রাখার চেষ্টা করবেন, এটাই সবার আশা।

প্রকৌশলী সাব্বির হোসেন শ্রীপুর, গাজীপুর

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter