পাবলিক পরীক্ষাই হোক মাপকাঠি

  যুগান্তর ডেস্ক ০৭ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাবলিক পরীক্ষা
ছবি: সংগৃহীত

সবার জন্য শিক্ষা কথাটি বহুল প্রচলিত হলেও সবার জন্য শিক্ষার সুযোগ সীমিত। পাপলিক পরীক্ষার ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই শুরু হয় ভর্তি প্রক্রিয়া। উন্নত শিক্ষাপ্রতিষ্ঠানের স্বল্পতা এবং সীমিত আসন সংখ্যার কারণে ভর্তি পরীক্ষার নামে অভিনব কৌশলে প্রভাবশালী মহলের এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সস্তানরা অনায়াসে উন্নত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়ে যায়। অথচ মেধা থাকা সত্ত্বেও সাধারণ মানুষের ছেলেমেয়েরা ভর্তি হতে পারছে না মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠানে। ভর্তি পরীক্ষার পক্ষে অনেকে যুক্তি উপস্থাপন করে থাকেন- মফস্বলের শিক্ষক, শিক্ষার মান শহরের চেয়ে নিন্মমানের এবং পরীক্ষা পদ্ধতিও ঢিলেঢালা। এ কথার কোনো ভিত্তি থাকার কথা নয়। কারণ শিক্ষকের যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, পরীক্ষার প্রশ্নপত্র, পরীক্ষা পদ্ধতি মফস্বল আর শহরে অভিন্ন। তাহলে কেন এই অজুহাতে ভর্তি পরীক্ষার বেশি গুরুত্ব দিয়ে পাবলিক পরীক্ষাকে অবমূল্যায়ন করা হবে? ইতিপূর্বে ভর্তির বিষয়টি এতটা জটিল ছিল না। পাবলিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরবর্তী ধাপে সহজেই ভর্তি হওয়া যেত। পাবলিক পরীক্ষায় সবার আস্থা ছিল। পরীক্ষাব্যবস্থা ছিল দুর্নীতিমুক্ত।

ভর্তি পরীক্ষার ফলাফলই যদি উপরের ধাপে ভর্তির মানদণ্ড হবে, তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারের বিপুল অর্থ ব্যয় শুধুই কি অপচয়? পাবলিক পরীক্ষা কি শুধু নামমাত্র একাডেমিক সনদ প্রদানের জন্য? একই পাঠ্য বিষয়ে ভিন্ন ভিন্ন প্রশ্ন না করে একই প্রশ্নে সব বোর্ডের পরীক্ষা গ্রহণ, সর্বত্র দুর্নীতিমুক্ত পরীক্ষা এবং প্রচলিত শিক্ষা পদ্ধতিকে মর্যাদা দিয়ে সব দুর্নীতির অবসান ঘটিয়ে পাবলিক পরীক্ষার ওপর আস্থা ফিরিয়ে আনা প্রয়োজন। তাহলেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর মেধা যাচাইয়ের পরিচায়ক হবে।

আবুল কালাম আজাদ

শ্রীপুর, গাজীপুর

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.