পর্যটন আকর্ষণ বাড়াতে হবে

  যুগান্তর ডেস্ক    ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদেশি পর্যটক যে দেশে যত বেশি, সে দেশের পর্যটন থেকে আয় তত বেশি। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিদেশিদের আনাগোনা অনেক বেশি। তাই এসব দেশে পর্যটন থেকে আয়ের পরিমাণও বেশি। এশিয়ায় থাইল্যান্ডে পর্যটন খাত থেকে আয়ের পরিমাণ বেশি হওয়ার কারণও বিদেশি পর্যটক। আমাদের অঞ্চলে ভারত ও শ্রীলংকায় পর্যটন আয় বেশি। কারণ তাদের পরিকল্পিত চিন্তাভাবনা। চীন, জাপান, মালয়েশিয়া পর্যটন খাত থেকে প্রচুর আয় করে বিদেশি পর্যটক বেশি হওয়ার কারণে।

পর্যটন একটি বহুমাত্রিক ও শ্রমঘন শিল্প। সবচেয়ে দ্রুত সম্প্রসারণশীল ও বৃহৎ বাণিজ্যিক কর্মকাণ্ড হিসেবে এ শিল্প বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে। প্রচুর কর্মসংস্থানের ব্যবস্থা হয় পর্যটন খাত থেকে। পর্যটন শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন সেক্টর যেমন- পরিবহন, হোটেল-মোটেল-রেস্তোরাঁ, রিসোর্ট, এয়ারলাইন্স ও অন্যান্য যোগাযোগের মাধ্যম থেকে অনেক দেশ প্রতিবছর প্রচুর রাজস্ব আয় করে। এ শিল্পে আমাদের সম্ভাবনাও প্রচুর। ভৌগোলিক অবস্থান এবং প্রাকৃতিক পরিবেশ বাংলাদেশের পর্যটন শিল্পের জন্য অত্যন্ত অনুকূল। বিদেশিদের জন্য আমরা আলাদা জোন করতে পারি। সেখানে থাকার ও বিনোদনের ব্যবস্থা করতে হবে। এতে বিদেশিরা যেমন স্বছন্দবোধ করবে তেমনি বিপুল অর্থ খরচ করবে তারা। এতে আমরা লাভবান হব। ভারতে দেখেছি, ট্রেনে বিদেশিদের জন্য আলাদা টিকিটের ব্যবস্থা আছে। আমরাও তা করতে পারি। পর্যটন শিল্পের উন্নয়নে জাতীয় পরিকল্পনায় এ শিল্পকে অগ্রাধিকার প্রদান, জাতীয় বাজেটে বরাদ্দ রাখা, ভিসা প্রক্রিয়া সহজ করা, নিরাপত্তা নিশ্চিত করা, পর্যটন পুলিশ গড়ে তোলা, দেশের ইতিবাচক ভাবমূর্তি প্রতিষ্ঠা এবং পরিকল্পিত বিনিয়োগ প্রয়োজন। আমাদের সম্ভাবনাময় পর্যটন খাতকে জাগিয়ে তুলতে পারলে অর্থনৈতিকভাবে আমরা অনেক শক্তিশালী হব।

আবু আফজাল মোহাম্মদ সালেহ

উপপরিচালক, বিআরডিবি

লালমনিরহাট

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter