জলবায়ু পরিবর্তনের ক্ষতি

  যুগান্তর ডেস্ক    ০১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জলবায়ু পরিবর্তন ঝুঁকিতে রয়েছে দেশের অধিকাংশ মানুষ। কাজেই এ বিষয়ে এখনই আমাদের বিশেষভাবে সতর্ক হতে হবে। অথ্যাৎ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনায় রেখেই আমাদের সব পরিকল্পনা করতে হবে। সম্প্রতি একটি আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেল, জলবায়ুর ঝুঁকিতে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সব দেশকে ছাড়িয়ে গেছে। তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের বিপুলসংখ্যক মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

বাংলাদেশ কোনোভাবেই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়। অথচ আমরা অপূরণীয় ক্ষতির শিকার হচ্ছি। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রকাশিত গবেষণার ফল থেকে জানা যায়, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের বিপুলসংখক মানুষ উদ্বাস্তুতে পরিণত হবে। দেশ আরও নানাভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ প্রেক্ষাপটে আমাদের ন্যায্য ক্ষতিপূরণ প্রাপ্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। একইসঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কৃষিখাতের বাইরে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করার জন্যও কার্যকর পদক্ষেপ নিতে হবে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এছাড়া সামুদ্রিক ঝড়ে বাংলাদেশের যে অপূরণীয় ক্ষতির আশঙ্কা রয়েছে তাও বহুল আলোচিত। কাজেই এসব ক্ষতি মোকাবেলায় করণীয় নির্ধারণ করতে হব এখনই। তা না হলে দেশের কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনে নানা রকম অনিশ্চিয়তা দেখা দিতে পারে।

অনীক অনন্ত আগ্রাবাদ, চট্টগ্রাম

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×