রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চাই

  যুগান্তর ডেস্ক    ০৬ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, আন্তর্জাতিক চাপ অব্যাহত থাকার পরও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমার প্রতিশ্রুতি রক্ষায় কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের বিষয়টিকে গুরুত্ব দেয়ার প্রেক্ষাপটে সবাই আশা করেছিল, মিয়ানমারের পক্ষ থেকে এ সংকটের স্থায়ী সমাধানে যথাযথ উদ্যোগ নেয়া হবে। কিন্তু প্রকৃতপক্ষে মিয়ানমারের পক্ষ থেকে শুধু আশ্বাস ছাড়া কোনো পদক্ষেপই নেয়া হয়নি।

রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগ দেখা ও চলমান এ সংকট সমাধানে সহায়তার লক্ষ্যে বিভিন্ন দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষভাবে সরব থাকা সত্ত্বেও এ সমস্যার সমাধানে কাক্সিক্ষত অগ্রগতি না হওয়ার বিষয়টি হতাশাজনক। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, রোহিঙ্গা প্রত্যাবাসনের নামে মিয়ানমার একের পর এক প্রহসনের আশ্রয় নেবে। এ সংকটের স্থায়ী সমাধানে আন্তর্জাতিক চাপ যাতে অব্যাহত থাকে, এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

মোহাম্মদ ফারুক বনানী, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×