ভালোবাসা কেবলই একটি শব্দ নয়

  তাসনুভা রাইসা ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভালোবাসা

পাওলো কোয়েলহো হাল না ছেড়ে বরং মনে রাখতে বলেছেন, ‘ভালোবাসা সব সময়ই চাবি রিংয়ের সেই শেষ চাবি, যা দরজাটি খুলে দেয়।’

‘এই খেদ আমার মনে ভালোবেসে মিটল না সাধ, কুলাল না এ জীবনে। হায় জীবন এত ছোট কেনে? এ ভুবনে?’

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘কবি’ উপন্যাসে কবি নিতাইচরণের এই হাহাকার দেখা দেয় একই সঙ্গে তার ভালোবাসার মানুষ বসন ও ঠাকুরঝির মৃত্যুর পর। পরপর দুই মৃত্যুতে পাথর হয়ে যায় সে, হৃদয়ের অবিরল রক্তক্ষরণ যেন অবশেষে তাকে গ্রাম্য কবিয়াল থেকে কবির পর্যায়ে উন্নীত করে। তখনই সে গেয়ে চলে, ‘ভালোবেসে মিটল না সাধ, কুলাল না এ জীবনে’।

‘খুব গুরুত্বপূর্ণ কথাগুলো বাক্সবন্দি করে রাখার জন্য জীবনটা আসলেও ছোট। উদাহরণস্বরূপ বলা যায়, আমি তোমাকে ভালোবাসি, এই কথা আমরা অনেকেই হৃদয়ে তালাবদ্ধ করে রেখে দেই।’

ওপরের চমৎকার কথাগুলো যিনি বলেছেন, তিনি ব্রাজিলিয়ান ঔপন্যাসিক, লেখক ও গীতিকার পাওলো কোয়েলহো। তিনিই পৃথিবীর একমাত্র জীবিত লেখক, যিনি বই বিক্রির সর্বোচ্চ রেকর্ড গড়ে স্থান করে নিয়েছেন গিনেস ওয়ার্ল্ড বুকে।

‘Love is only a word’ এই শিরোনামে তার ব্লগ ‘30 Second Reading’-এ বুঝিয়েছেন ভালোবাসার শক্তিকে কাজে লাগাতে হলে তার অন্তর্নিহিত গভীরতা অনুভব করতে হবে।

কোয়েলহোর মতে, কাউকে ‘ভালোবাসি’ বলার পর প্রত্যুত্তরে ঠিক একই রকম সাড়া পাওয়া যাবে, এটি সব সময় নাও হতে পারে। কিন্তু তাই বলে আশাহতো হওয়া যাবে না।

‘We love because we need to love.’ না হলে ভালোবাসা তার সত্যিকারের অর্থ হারাবে এবং সূর্যও আলো ছড়ানো থেকে বিরত থাকবে। বাগানের গোলাপ ফুল স্বপ্ন দেখে মৌমাছি গুঞ্জন ছড়াবে তার চারপাশে, কিন্তু দেখা গেল কোথাও কেউ নেই। তখন সূর্য জানতে চায়, ‘গোলাপ অপেক্ষা করে ক্লান্ত কি না।’

উত্তরে গোলাপ ক্লান্তি স্বীকার করে বলে, ‘যদি মৌমাছি আসবে না জেনে সে পাপড়ি মেলা বন্ধ করে দেয়, তাহলে সে ধীরে ধীরে শুকিয়ে যাবে এবং একদিন তার মৃত্যু ঘটবে।’ ভালোবাসা পাওয়ার যে আকুতি, যে ব্যাকুলতা, সেটাই তাকে বাঁচিয়ে রাখে, কোমল রাখে।

এমনকি ভালোবাসা দৃশ্যমান না হলেও আমরা উন্মুখ হয়ে থাকি এই ভাবনায়, যদি সে আসে! জীবনে মাঝে মাঝে একাকিত্ব যখন সবকিছু দুমড়ে-মুচড়ে ফেলতে উপদ্রুত হয়, তখন একমাত্র প্রতিরোধ ভালোবাসার ওপর বেঁচে থাকা।

জীবনের আকস্মিকতার মুহূর্তের যে রহস্যময়তা, তার মধ্যে ডুব দেয়াই আমাদের সত্যিকারের লক্ষ্য হওয়া উচিত। এর মাঝেই আমরা উন্মোচন করতে সমর্থ হই, ঘরে আমাদের জন্য যিনি অপেক্ষা করেন, তিনিও ঠিক একই রকমভাবে সবকিছু নিয়ে আমার মতো আশঙ্কা নিয়ে অপেক্ষা করে আছেন।

কোয়েলহো রূপক অর্থে বলেছেন, ‘ভালোবাসা জলের মতো, যা মেঘে রূপান্তরিত হয়। এটি আকাশে আরোহণ করে, যেখানে নির্দিষ্ট দূরত্ব থেকে সবকিছু দেখা যায়। কারণ মেঘ জানে, একদিন পৃথিবীতে ফিরে আসতে হবে।

ভালোবাসা সেই প্রিয়তমা মেঘের মতো, যা বৃষ্টিতে রূপান্তরিত হয়। এটি বৃষ্টিকে পৃথিবীতে টেনে আনে, যেখানে সে শস্যক্ষেতে সেচ প্রদান করে।

ভালোবাসা কেবলই একটি শব্দ, যতক্ষণ না আমরা সমস্ত শক্তি দিয়ে আমাদের দখল করার সুযোগ দিই।

ভালোবাসা কেবলই একটি শব্দ, যতক্ষণ না পর্যন্ত কেউ এসে তার অর্থ উপলব্ধি করায়।’

পাওলো কোয়েলহো হাল না ছেড়ে বরং মনে রাখতে বলেছেন, ‘ভালোবাসা সব সময়ই চাবি রিংয়ের সেই শেষ চাবি, যা দরজাটি খুলে দেয়।’

জীবনানন্দ দাশও বলে গেছেন, ‘সব শক্তির আগে প্রেম তুমি’

‘সব ক্ষুধার আগে তোমার ক্ষুধায় ভরে মন!

সব শক্তির আগে প্রেম তুমি, তোমার আসন

সব স্থলের ‘পরে, সব জলের’ পরে আছে!

যেইখানে কিছু নাই সেখানেও ছায়া পড়িয়াছে

হে প্রেম তোমার! যেইখানে শব্দ নাই তুমি আলোড়ন

তুলিয়াছ! অঙ্কুরের মতো তুমি, যাহা ঝরিয়াছে

আবার ফুটাও তারে! তুমি ঢেউ, হাওয়ার মতন!

আগুনের মতো তুমি আসিয়াছ অন্তরের কাছে!

আশার ঠোঁটের মতো নিরাশার ভিজে চোখ চুমি

আমার বুকের পরে মুখ রেখে ঘুমায়েছ তুমি!’

আর পাওলোর কাছে ভালোবাসা সব সময়ই সময়কে অতিক্রম করে গেছে। পাওলো কোয়েলহো তার ‘বাই দ্য রিভার পেদ্রা, আই স্যাট ডাউন অ্যান্ড উইপ্ট’ উপন্যাসে বলেছেন, ‘The moment we begin to seek love, love begins to seek us. And to save us.’ হ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×