বই আলোচনা

আইন জানুন আইন মানুন

  যুগান্তর ডেস্ক    ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইন জানার গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বলা হয়, Ignorance of Lwa is no excuse- অর্থ্যাৎ আইন না জানা কোনো অযুহাত হতে পারে না। আবার আইন না জানার অযুহাতে কৃত অপরাধ হতে মাফও পাওয়া যায় না। সুতরাং দেখা যাচ্ছে, একটি দেশের নাগরিক হিসেবে ওই দেশের প্রচলিত আইন-কানুন সম্পর্কে জানা প্রত্যেকেরই দায়িত্ব-কর্তব্য। মূলত এ উপলব্ধি থেকেই ‘আইন জানুন-আইন মানুন’ শীর্ষক বইটি রচনা ও সংকলন করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. কুদরাত-ই-খুদা বাবু। বইটির মোট পাঁচটি ভাগের প্রথম ভাগে আমাদের দৈনন্দিন, সমাজ ও বাস্তব জীবনে প্রয়োজনীয় ফৌজদারি প্রকৃতির বিভিন্ন আইন-কানুন সম্পর্কে আলোকপাত করা হয়েছে। দ্বিতীয় ভাগে আলোচনা করা হয়েছে ব্যক্তি, সমাজ ও বাস্তবজীবনে প্রয়োজনীয় দেওয়ানি প্রকৃতির বিভিন্ন আইন-কানুন বিষয়ে। তৃতীয় ভাগে আলোচনা করা হয়েছে বাংলাদেশের আদালত, ট্রাইব্যুনাল এবং সংবিধানে উল্লিখিত মৌলিক অধিকার বিষয়সমূহ নিয়ে। চতুর্থভাগে প্রশ্ন-উত্তরের মাধ্যমে আইন জানা এবং আমাদের দৈনন্দিন জীবনে বহুল ব্যবহৃত আইনবিষয়ক কিছু ইংরেজি শব্দের অর্থসহ ব্যাখ্যা দেয়া হয়েছে। পাশাপাশি দেশের নাগরিক নাগরিক সমাস্যার কথা মাথায় রেখে এবং এ সব নাগরিক সমস্যা কিছুটা হলেও লাঘবকল্পে নাগরিক সেবা বিষয়ক প্রয়োজনীয় বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে বইটির এই চতুর্থ ভাগে। বইটির শেষ ভাগে বিশ্বের বিভিন্ন দেশের হাস্যকর ও মজার মজার আইন, বিভিন্ন দেশে দেহ ব্যবসার বিচিত্র আইন, আইনবিষয়ক কৌতুক, বিখ্যাত ব্যক্তিদের উক্তি এবং প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট ও লিঙ্ক উল্লেখ করা হয়েছে। বইটির বিভিন্ন ভাগে উল্লিখিত বিষয়সমূহ পাঠের মাধ্যমে পাঠক-পাঠিকাবৃন্দ সহজেই আইনের বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞাত হওয়াসহ বিশেষভাবে উপকৃত হতে পারবেন বলে আশা করা যায়। আইন সম্পর্কে শুধু জ্ঞানার্জন বা জানা বড় বিষয় নয়, বরং আইন জানার পাশাপাশি আইন মান্য করাই হচ্ছে বড় বিষয়। লেখকের দৃঢ় বিশ্বাস, সুপ্রিয় পাঠক-পাঠিকাবৃন্দ এই বইটি পাঠের মাধ্যমে বিভিন্ন আইন সম্পর্কে একদিকে যেমন জানতে পারবেন, তেমনি অপরদিকে তারা আইন মান্য করতেও উদ্বুদ্ধ হবেন।

আমাদের দৈনন্দিন জীবন, সমাজ জীবন ও বাস্তব জীবনে প্রতিনিয়তই বিভিন্ন ধরনের আইন-কানুন সম্পর্কে জানা ও মানার দরকার হয়। অন্যথায় নানা সমস্যায় পড়তে হয়, পোহাতে হয় দুর্ভোগ এবং সর্বোপরি শাস্তিও ভোগ করতে হয়। ‘আইন জানুন-আইন মানুন’ বইটির মাধ্যমে ড. কুদরাত-ই-খুদা বাবু চেষ্টা করেছে যেন সমাজের সব শ্রেণী-পেশার জনগণ প্রচলিত সাধারণ আইন-কানুন সম্পর্কে সম্যক ধারণা পান। দুঃখজনক হলেও সত্য, আমাদের দেশের অনেক লোকজন তাদের ব্যক্তি জীবন, সমাজ ও দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ও বহুল ব্যবহৃত বিভিন্ন আইন-কানুন ও অধিকার সম্পর্কে অবগত নন, সচেতন নন। ফলে তাদেরকে প্রায়ই আইনগত নানা ঝামেলায় পড়তে হয়, হতে হয় হয়রানি এবং পোহাতে হয় দুর্ভোগ। দেশের প্রচলিত নানা আইন-কানুন ও বিধি-বিধান সম্পর্কে জানা থাকলে সহজেই এ সব আইনি সমস্যা থেকে নিজেকে রক্ষা করা যায়। তাছাড়া আইন মানতে নিজে আগ্রহী হওয়ার পাশাপাশি অপরকেও আগ্রহী করে তোলা যায়। আমাদের দৈনন্দিন, সমাজ ও নাগরিক জীবনে প্রয়োজনীয় বিভিন্ন আইন ও বিধি সম্পর্কে জানতে এ ধরনের একটি বইয়ের প্রয়োজনীয়তা কোনোভাবেই অস্বীকার করা যায় না। ‘আইন জানুন-আইন মানুন’ শীর্ষক বইটি সম্পর্কে গুরুত্বপূর্ণ অভিমত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এবং ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান এবং ঢাকার সদ্য বিদায়ি চিফ মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট (সিএমএম) শেখ হাফিজুর রহমান।

কামাল হোসেন

আইন জানুন আইন মানুন

ড. কুদরাত-ই-খুদা বাবু

প্রকাশক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রেস

প্রচ্ছদ মোবারক হোসেন লিটন

মূল্য ৪১০ টাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×