সাহিত্য সংবাদ

আনন শিশুসাহিত্য আসর

  যুগান্তর ডেস্ক    ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্প্রতি আনন শিশুসাহিত্য আসরের ৩২তম আসরটি সভাপতি স.ম. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য এই শিশুসাহিত্য আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক ও গবেষক ড. তপন বাগচী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক ও টিভি প্রযোজক খায়রুল বাবুই এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনন ফাউন্ডেশনের সম্মানিত উপদেষ্টা পরিষদের সদস্য ছড়াকার সিরাজুল ফরিদ এবং শিশুসাহিত্যিক সৈয়দ আল ফারুক।

আসরের শুরুতে আনন ফাউন্ডেশনের সূচনা সঙ্গীত এবং দেশাত্মবোধক গান পরিবেশন করে আনন ফাউন্ডেশনের শিশুরা। স্বরচিত লেখা পাঠে অংশ নেন- সিরাজুল ফরিদ, সৈয়দ আল ফারুক, নুরুদ্দীন শেখ, আতিয়ার রহমান, মীর জামাল উদ্দিন, খন্দকার মাহমুদুল হাসান, বিএম বরকতউল্লাহ, আতিক রহমান, চন্দনকৃষ্ণ পাল, আরিফ নজরুল, ওমর ফারুক নাজমুল, মালেক মাহমুদ, শিবুকান্তি দাশ, মনিরুজ্জামান পলাশ, শাহজাহান মোহাম্মদ, মাহমুদ মোস্তফা, আমিনুল ইসলাম মামুন, জাহিদ জাবের, নূর মোহাম্মদ দীন, নবীর হোসাইন। গল্প পড়ে শোনান দীপু মাহমুদ, অমিত কুমার কুন্ডু, মাহবুব লাভলু ও সাজ্জাদ বাবু। আবৃত্তি করেন আবিদ করিম মুন্না। শিশুদের মধ্য থেকে লেখা পাঠে অংশ নেয় জয়নাব বিনতে আলী, মোর্শেদা আফনুন ইয়া, সাইদুল ইসলাম, নাইমা বিনতে তাবাসসুম, লামিয়া তিন্নি, তাফসিরা হাসান তা-সীন।

অনুষ্ঠানে তপন বাগচী এবং খায়রুল বাবুইয়ের লেখা ছড়া থেকে আবৃত্তি করে শোনায় আনন ফাউন্ডেশনের ছোট্ট বন্ধুরা।

সম্মানিত অতিথি ছড়াকার সিরাজুল ফরিদ এবং শিশুসাহিত্যিক সৈয়দ আল ফারুক শুভেচ্ছা বক্তব্য রাখেন।

বিশেষ অতিথির ভাষণে খায়রুল বাবুই বলেন, আমার লেখালেখি শুরু ফিচার দিয়ে। পরবর্তীতে আমি শিশুসাহিত্য নিয়ে কাজ করেছি। আমাদের সময়ে সাহিত্য নিয়ে কাজ করাটা অত সহজ ছিল না। কিন্তু প্রিয় সোনামণিরা সেদিক থেকে তোমরা ভাগ্যবান এই কারণে যে, আমাদের প্রিয় মানুষ স.ম. শামসুল আলম তোমাদের জন্য একটা প্রতিষ্ঠান তৈরি করে দিয়েছে, যার নাম আনন ফাউন্ডেশন। তোমরা এই আনন ফাউন্ডেশনের মাধ্যমে শিল্প-সাহিত্যের নানা শাখায় সাফল্য লাভ করবে আমি এমনটাই আশা করি।

প্রধান অতিথির ভাষণে তপন বাগচী বলেন, আমি আনন ফাউন্ডেশনে আসতে পেরে আনন্দিত। আমি আনন ফাউন্ডেশনে বিশেষ অতিথি হিসেবে এসেছিলাম, আজ এলাম প্রধান অতিথি হয়ে। আজ আমরা এখানে যারা উপস্থিত হয়েছি সবাই শিশুসাহিত্য করি। শিশুসাহিত্যকে আমরা একটা আন্দোলন হিসেবে নিয়েছি। এই আন্দোলনে আমরা সবাই শরিক আছি। তবে আমাদের লেখালেখির ব্যাপারে সচেতন থাকতে হবে। আমি মনে করি সাহিত্য একটি দীর্ঘ যাত্রা, এ জন্য আমাদের শেষ দিন পর্যন্ত সচেতন থাকতে হবে। তিনি ছোট্ট বন্ধুদের উদ্দেশ্যে বলেন, তোমরা খুব সুন্দর লিখেছ। তোমাদের অনুরোধ করব আমাদের জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ছোটদের পাতা প্রকাশ হয় সেগুলো তোমরা যদি নিয়মিত পাঠ কর তবে অনেক কিছু শিখতে পারবে। তিনি আনন ফাউন্ডেশনের সভাপতিকে উদ্দেশ্য করে বলেন, শিশুসাহিত্য সভার পাশাপাশি যদি লেখালেখির নানা বিষয় নিয়ে ওয়ার্কশপ করা যায় তবে শিশুদের পাশাপাশি আমরাও উপকৃত হব। সবশেষে সভাপতি সবার সহযোগিতা কামনা করে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। শিশুসাহিত্য আসরটি উপস্থাপনা করে ছোট্টবন্ধু লিজা আক্তার।

কামাল হোসেন

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×