জন্মদিনের শুভেচ্ছা

  সিরাজুল ইসলাম চৌধুরী ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হাসান হাফিজকে তার জন্মদিনে আন্তরিক অভিনন্দন ও অজস্র শুভেচ্ছা।

হাসানের অনেক গুণ, প্রধান গুণ দায়িত্বকে সহজভাবে নেয়া এবং সহজে বহন করা। তার মূল কর্মক্ষেত্র দুটি; সাংবাদিকতা ও সাহিত্যচর্চা। উভয় ক্ষেত্রেই সে অত্যন্ত সহজ এবং খুবই স্বাভাবিকভাবে কাজ করছে। তার সাফল্য ঈর্ষণীয়। দেখতে পাচ্ছি, সমসাময়িকদের অনেককেই সে ছাড়িয়ে, ছাপিয়ে উঠেছে।

সাহিত্যের সঙ্গে সাংবাদিকতার বিরোধটা খুবই স্বাভাবিক। সাহিত্য স্থায়ী ও গভীর; সাংবাদিকতা তাৎক্ষণিক ও অগভীর। সাংবাদিক হিসেবে হাসানকে কাজ করতে হয়েছে তাৎক্ষণিকতার ভেতরেই, কিন্তু সেখানেও সে বিশিষ্ট।

তার আছে সংবাদের তাৎপর্য বোঝার এবং সংবাদকে সাহিত্যিকভাবে উপস্থাপন করার দক্ষতা। এটা সব সাংবাদিকের থাকে না, এবং না থাকলে কাজটা যান্ত্রিক হয়ে পড়ে। হাসানের কাজ কখনই যান্ত্রিক নয়। সব সময়ই প্রাণবন্ত। কারণ তার ভেতরে একজন কবি আছে। সাহিত্য ক্ষেত্রে তার আরও কাজ আছে, কিন্তু মূলত সে একজন কবি।

তার কবিতায় কল্পনার সঙ্গে বক্তব্যের সজীব মিলন ঘটেছে। বক্তব্যের ক্ষেত্রে তার সামাজিক অঙ্গীকার মোটেই অস্পষ্ট নয়, কিন্তু সেই অঙ্গীকার কাব্যিক হয়ে উঠেছে কল্পনা-শক্তির ব্যবহারে। রয়েছে সংযম। শব্দকে সে ভালোবাসে, কিন্তু শব্দ তাকে মোহাচ্ছন্ন করতে পারেনি।

সাংবাদিকতা তার কবিতাকে দুর্বল করতে পারত, কিন্তু পারেনি, বরং সাংবাদিকতাই সমৃদ্ধ হয়েছে কবির হস্তক্ষেপে। হাসান হাফিজের আরেকটা গুণ কর্মস্পৃহা। আমি তাকে কখনও অলস হিসেবে দেখিনি। কাজের বাইরে তাকে ভাবা কঠিন। তার কর্মস্পৃহা ও দায়িত্ব পালনের দক্ষতা স্থায়ী হোক জন্মদিনে এ কামনাটা বিশেষভাবে রইল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×