বই আলোচনা

নির্বাচিত পত্রাবলী

  যুগান্তর ডেস্ক    ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলা একাডেমি থেকে সদ্য প্রকাশিত আহমদ শরীফকে লেখা নির্বাচিত পত্রাবলী, দু’খণ্ডের মধ্যে প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। নিঃসন্দেহে গ্রন্থটি বর্তমান সময়ে গ্রন্থ সাম্রাজ্যে একটি উল্লেখযোগ্য সংযোজন। বর্তমান খণ্ডটির ভূমিকা থেকে নির্ঘণ্ট পর্যন্ত মোট ৪৪০ পৃষ্ঠাব্যাপী ব্যাপ্তি। সংকলিত পত্রগুলো ১৯৩৯-১৯৭৯ সন পর্যন্ত এবং এ উল্লিখিত সময়ের মধ্যে লিখিত ৩৮২টি পত্র সন তারিখের ক্রমানুযায়ী সন্নিবেশিত হয়েছে। সংকলিত পত্রগুলো সবই ড. আহমদ শরীফকে লিখিত এবং এর আগে অন্য কোথাও প্রকাশিত হয়নি।

পত্রগুলোর মধ্যে ইংরেজি ভাষায় ৯/১০টি ছাড়া অন্যসব পত্র উভয় বঙ্গের বাংলা ভাষাভাষীদের থেকে এসেছে। পত্রগুলোর মধ্যে তার শিক্ষকতুল্য বা রাজনৈতিক সুহৃদ, সহকর্মীসহ বন্ধু, ছাত্র এবং শুভাকাক্সক্ষীদের লেখা পত্র অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশে তার শিক্ষক এবং শিক্ষকতুল্যের মধ্যে ড. শহীদুল্লাহ, ড. মুহম্মদ এনামুল হক, আবদুল করিম সাহিত্যবিশারদ, অধ্যাপক মনসুরউদ্দীন, অধ্যাপক আহসাবউদ্দীন আহমদ প্রমুখ রয়েছেন। পেশাগত সহকর্মী বা সাহিত্যমোদী যাদের সঙ্গে পত্রালাপ ছিল তাদের মধ্যে সৈয়দ মুর্তজা আলী, সৈয়দ আলী আহসান, মুস্তাফা নূরউল ইসলাম, সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামান, আবু হেনা মোস্তফা কামাল, কাজী আবদুল মান্নান ও আবদুল হক অন্যতম। পশ্চিমবঙ্গে তার শিক্ষক ও শিক্ষকতুল্যের মধ্যে ড. আশুতোষ ভট্টাচার্য, ড. সুকুমার সেন ও অধ্যাপক জনার্দন চক্রবর্তী উল্লেখ্যযোগ্য। এছাড়া উভয়বঙ্গের সাহিত্যমোদীদের মধ্যে ড. সুখময় মুখোপাধ্যায়, ড. দেবীপদ ভট্টাচার্য, ড. ক্ষেত্রগুপ্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়সহ বাংলা ভাষা ও সাহিত্যের অনেক গুরুত্বপূর্ণ লেখক, সাহিত্যিক ও মনীষী ড. আহমদ শরীফের সঙ্গে পত্রালাপ করেন। এছাড়াও রয়েছে : শওকত ওসমান. কবীর চৌধুরী, সরদার ফজলুল করিম, ড. আশরাফ সিদ্দীকি, সন্জীদা খাতুন, রফিকুল ইসলাম, গোলাম মুশিদ, হুমায়ুন আজাদ প্রমুখ। সংকলিত পত্রগুলো অবশ্যই সময় ও কালের প্রভাবে সম্পৃক্ত এবং তা সাহিত্য, ইতিহাস, সমাজবিজ্ঞান ও দর্শনের প্রতিফলন-সহ ক্ষেত্র বিশেষে গবেষক ও উৎসাহী পাঠকদের তখনকার সময় পারিপার্শ্বিক অবস্থা, পত্র লেখকের সঙ্গে পত্রপ্রাপকের সম্পর্ক এবং ভাব বিনিময় বোঝাতে সাহায্য করবে। নির্বাচিত পত্রগুলোর মধ্যে প্রথম পত্রটি ইংরেজি ভাষায় ১৯৩৯ সনে ভারত থেকে তার বাল্যবন্ধু লিখেছিলেন এবং অত্র গ্রন্থে সংকলিত ৩৮২টি পত্রগুলোর মধ্যে বেশির ভাগ পত্রই সাহিত্যের বিভিন্ন শাখার বিভিন্ন বিষয় নিয়ে, দ্বিধা-দ্বন্দ্ব নিয়ে অনুসন্ধানমূলক ও সমাজ-সংস্কৃতি বিষয়াদির ওপর লিখিত। উল্লেখ্য যে, সংকলিত পত্রগুলো পড়তে গিয়ে লক্ষ্য করেছি যে, তার কাছে গুরুত্বপূর্ণ ব্যক্তি ছাড়াও অতি সাধারণ অচেনা ব্যক্তির চিঠিও আছে। পত্র মানুষের মনের দর্পণ। পত্রের মাধ্যমে মানুষ নিজেকে যেভাবে ব্যক্ত করতে পারে, অন্য কোনো উপায়ে তা সম্ভব নয়। তাই বর্তমান গ্রন্থটি যে কোনো গবেষক যারা সমাজ, সাহিত্য, সংস্কৃতি নিয়ে ভাবেন বা চর্চা করেন তারা অবশ্যই উপকৃত হবেন। সংকলিত চিঠিগুলোতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত বা উপাদান পাওয়া যাবে যা তৎকালীন সমাজ ও ব্যক্তির অভিব্যক্তিকে নতুন নির্দেশনা দেবে।

সংকলন ও সম্পাদনার এই দুরূহ কাজটি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. নেহাল করিম। সাহিত্যের বাইরের হয়েও তিনি অত্যন্ত নিখুঁত ও পরিশ্রমসহকারে এ কষ্টসাধ্য কাজটি করে সাহিত্য সংস্কৃতি ও ইতিহাসের জ্ঞান-ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। এ বইয়ের সবচেয়ে দুর্বল দিক হচ্ছে গুরুত্বপূর্ণ এবং শ্রমলব্ধ এ গবেষণার কাজটি বাংলা একাডেমি ছাপিয়েছে সাধারণ বা ‘কর্নফুলি’ কাগজ দিয়ে, বইয়ের অনেক পৃষ্ঠা অত্যন্ত ময়লা এবং নোংরা অথচ বাংলা একাডেমি রাজনৈতিক বিবেচনায় বেশকিছু বই আরও উন্নতমানের কাগজ দিয়ে ছাপিয়েছে। আলোচ্য খণ্ডটিও উন্নতমানের কাগজ দিয়ে ছাপালে গ্রন্থটির আকর্ষণ আরও বেড়ে যেত। গ্রন্থটিতে কিছু মুদ্রণ প্রমাদ রয়ে গেছে, তবে তা সহজে চোখে পড়ে না।

পরিশেষে, নির্দ্বিধায় বলা যায় যে, গ্রন্থটি বাংলা সাহিত্যের গবেষকদের জন্য একটি আকর গ্রন্থ হয়ে থাকবে বলে বিশ্বাস করি। গ্রন্থটির প্রচ্ছদ আকর্ষণীয়, প্রচ্ছদটি করেছেন শিল্পী অশোক কর্মকার গ্রন্থটির মূল্য ৫৮০ টাকা, প্রাপ্তিস্থান বাংলা একাডেমির পুস্তক বিক্রয় কেন্দ্র। আমরা দ্বিতীয় খণ্ডটির অপেক্ষায় থাকলাম।

ড. পৃথিলা নাজনীন নীলিমা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter