বই আলোচনা

এক সফেদ হৃদয়ের কথা

  যুগান্তর ডেস্ক    ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কবিতা-সাহিত্য জগতের সবচেয়ে দৃঢ় নড়বড়ে স্তম্ভ। কবিতার স্নিগ্ধতার দোলায় পাঠকের মন দোলে আর পাঠক ভাবতে থাকেন এক নন্দনের জগতে। যে জগতের সুচিন্তনে কবি প্রতিনিয়ত ভেসে বেড়ান- ‘বীজধান ও কাপালিক ইঁদুর’-এর সঙ্গে। পরাবাস্তবতার শেকড়ে ভর করে কবি ভেসে বেড়ান আপন- ‘সৃষ্টি সুখের উল্লাসে’, যে উল্লাস তাকে নিয়ে যায় ফণাতোলা নদীর ঢেউ কিংবা ঈশ্বর অব্দি।

প্রাত্যহিক জীবনের আস্তরে পড়ে থাকা যত অভ্যাস আর নৃতাত্ত্বিক ব্যথার ধকল খেয়ে ফেরে নিমেষেই কবির চলিত দেহজ বীজগুলোকে; যেই নাগরিকতা তাকে জলপ্রপাতের শব্দ শোনায়- তার ভেতর লুকিয়ে থাকে বিস্তর গ্রামের উঠোন, রোদ ওঠা শীতের ভোরের কুয়াশা; যেখানে- হামাগুড়ি দিয়ে খেলা করে তার ছেলেবেলা। জাহানারা ইয়াসমীন- আপন সময়ের আলে বসে গেয়ে যান সরল আর ছোট ছোট প্রচলিত শব্দের দ্যোতনায় এক নতুন জগতের গান। যে জগতে সহজেই সবাই বেড়াতে চান; কিন্তু তা আধুনিকতার নাগরিক ঘেরায় বন্দি থাকার কারণে আর হয়ে ওঠে না। কবি খুব চমৎকাররূপে সে জগতের নানান রূপ তুলে ধরেছেন এ বইয়ে। এ জীবধান যেন- মানুষেরই রূপ আর ইঁদুর এক ছন্নছাড়া জীবনের রূপক। যে ইঁদুর পাকাধান গোটা গোটা করে কেটে ফ্যালে, কেটে ফ্যালে ঘরের কত কত প্রয়োজনীয় জিনিস। এ যেন ছুটন্ত ছিঁচকে মানুষের প্রবহমান জীবনের দৌড়। বেঁচে থাকার লড়াইয়ে আমরা সবাই ‘মুখ ও মুখোশের আদিম খেলায়’ মেতে আছি- ‘পরাস্ত হইনি তবুও।’

বৃত্তের বন্ধনে আমরা ঘুরে চলেছি- কিন্তু কবি সে বৃত্তের বাইরের এক জগৎ দেখেন- যেখানে সভ্যতার মতো খেলছে আদিম উষ্ণতা এবং ছোট ছোট বিলাসী ঢেউ। মাটিসংবেদী-নিড়ানি দিয়ে সূর্যও হেসে ওঠে প্রাকৃতিক ছায়ায় আর আমাদের আবির ছড়ানো ভোরে জন্মান্ধ মানুষ গেয়ে ওঠে হরিতকি দিনের বেদনার কথা। আমরা শুনি এবং আশান্বিত হই কাপালিক ইঁদুর একদিন সবিস্তারে ইতিহাসের হাত ধরে হেঁটে হেঁটে পৌঁছুবে বুঝি বেহুলার গাঁয়। কবি জাহানার ইয়াসমীনের সৃষ্টি যেন হয়ে উঠেছে সফদ হৃদয়ের কথা।

সৈয়দ নজমুল আবদাল

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter