সুস্থ থাকুন

গলা, নাক ও মুখমণ্ডলে ক্যান্সারের লক্ষণ

  অধ্যাপক ডা. জাহীর আল-আমিন ০৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গলা, নাক ও মুখমণ্ডলে ক্যান্সারের লক্ষণ
ছবি: সংগৃহীত

* মুখের মধ্যে কোনো ঘা হলে এ ঘা যদি ১ থেকে ২ সপ্তাহের মধ্যে সম্পূর্ণ চলে না যায় অথবা এ ঘা যদি ধীরে ধীরে বাড়তে থাকে।

* খাবার খেতে যদি সমস্যা হয় এবং এ সমস্যা যদি এন্টিবায়োটিক দ্বারা না যায়- বিশেষ করে যতদিন যাবে ততই যদি এ সমস্যা বাড়তে থাকে।

* গলার স্বর বসে গেলে এবং কথা সম্পূর্ণ বন্ধ করার পরও যদি সমস্যা থেকে যায়। এন্টিবায়োটিক খাওয়ার পরও যদি গলার স্বর সম্পূর্ণ ভালো না হয়। বিশেষ করে গলার স্বর বসার সঙ্গে সঙ্গে যদি শ্বাসের কষ্ট যোগ হয়।

* নাক দিয়ে রক্ত পড়তে শুরু করা এবং ধীরে ধীরে রক্তের মাত্রা বাড়তে থাকে।

* গলার বা শ্বাসের বা কাশির কোনো সমস্যা শুরু হওয়া এবং যতদিন যাবে ততই এ সমস্যা বাড়তে থাকা।

* গলার কোনো জায়গা ফুলে যাওয়া এবং ধীরে ধীরে এ ফুলা বাড়তে থাকা এবং এন্টিবায়োটিকে এ ফুলা সম্পূর্ণভাবে দূর না হওয়া এবং ধীরে ধীরে এটা আরও বড় হওয়া। এতে ব্যথা থাকতে পারে এবং এক সময় এটা ফেটে গিয়ে ঘায়ের সৃষ্টি করতে পারে।

* যদি কারও এ সমস্যার কোনোটা অথবা এক বা একাধিক সমস্যা থাকে তাহলে অতি শিগগিরই একজন নাক-কান-গলা বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। সময়ের সদ্ব্যবহার না হলে রোগীর জীবনের জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে।

* কারও যদি ক্যান্সার হয়েই থাকে তবে রোগীর পক্ষে চিকিৎসা ছাড়া বছরের পর বছর বেঁচে থাকা সম্ভব নয়। গলার স্বর বসে যাওয়া যদি বছরের পর বছর ধরে চলতে থাকে তবে ধরে নিতে পারেন আপনার গলায় কোনো ক্যান্সার হয়েছে। এর যথাযথ চিকিৎসা প্রয়োজন।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন

নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন

ইমপালস হাসপাতাল, তেজগাঁও ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×