একাদশ সংসদ নির্বাচন

পর্যবেক্ষণের আবেদনের শেষ সময় বুধবার

  যুগান্তর রিপোর্ট ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষণের জন্য আবেদনের শেষ সময় বুধবার। ওই সময়ের মধ্যে নিবন্ধিত ১১৮ স্থানীয় পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচন কমিশনকে জানাতে হবে। আবেদনে কোন সংস্থার কোথায় কতজন দায়িত্ব পালন করবেন তা উল্লেখ করতে হবে। ইতিমধ্যে নিবন্ধিত সংস্থাগুলোকে আবেদনের জন্য চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান। ঘোষিত তফসিলে ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা, ২ ডিসেম্বর বাছাই ও ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় রয়েছে।

ইসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, তারা আশা করছেন এবার সব দল অংশগ্রহণের ঘোষণায় বিপুল সংখ্যক দেশি ও বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। নির্বাচনে বিপুল সংখ্যক পর্যবেক্ষক থাকলে কারচুপি ও অনিয়মের ঘটনা কম ঘটে। এসব পর্যবেক্ষক ইসির শক্তি বলেও মন্তব্য করেন ওই কর্মকর্তা।

ইসি সূত্রে জানা গেছে, বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দল বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে পর্যবেক্ষক কম ছিল। ওই নির্বাচনে মাত্র চার জন বিদেশি ও স্থানীয় ৩৫টি সংস্থার আট হাজার ৮৭৪ জন ভোট পর্যবেক্ষণ করে। এর আগে ২০০৮ সালের নির্বাচনে ৫৯৩ জন বিদেশি ও দেশি এক লাখ ৫৯ হাজার ১১৩ জন; ২০০১ সালে ২২৫ জন বিদেশি ও দেশি দুই লাখ ১৮ হাজার, ১৯৯৬ সালে প্রায় ৪০ হাজার দেশি ও বিদেশি ২৬৫ জন এবং ১৯৯১ সালে ৩০ হাজার দেশি ও ৫৯ জন বিদেশি ভোট পর্যবেক্ষণ করে।

আরও জানা গেছে, পর্যবেক্ষক সংস্থাগুলোকে নিয়ে মঙ্গলবার বৈঠক করবে ইসি। ওই বৈঠকে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ব্রিফিং করবেন। এ ছাড়া কতজন বিদেশি পর্যবেক্ষক সংস্থা এ নির্বাচনে আসছে তা ডিসেম্বরের প্রথমার্ধে জানা যাবে বলে মনে করছেন ইসির কর্মকর্তারা। যদিও ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক সংস্থা পাঠাবে না বলে ইসিকে জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×