পাবনা মানসিক হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক সংকট

৫০০ শয্যার হাসপাতালে ২০০ শয্যার লোকবল

  যুগান্তর রিপোর্ট ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মানসিক চিকিৎসা

দেশের সবচেয়ে বড় মানসিক চিকিৎসা প্রতিষ্ঠান ‘পাবনা মানসিক হাসপাতাল’ বিশেষজ্ঞ চিকিৎসক সংকটে ভুগছে। ৮১ দশমিক ২৫ একর জমির ওপর নির্মিত হাসপাতালটিতে রোগীদের জন্য ৫০০ শয্যা থাকলেও লোকবল রয়েছে মাত্র ২০০ শয্যার।

তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীর স্বল্পতা তেমন না থাকলেও হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসক সংকট চরম।

বৃহস্পতিবার ‘পাবনা মানসিক হাসপাতাল : বর্তমান চিত্র ও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব জানানো হয়। এ উপলক্ষে হাসপাতালের কনফারেন্স হলে ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে পাবনা মানসিক হাসপাতালের কর্মকর্তাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত মনোরোগ বিশেষজ্ঞরা অংশ নেন। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. সজীব।

আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্ উদ্দিন কাউসার বিপ্লব, অধ্যাপক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস প্রমুখ। এ সংকট সমাধানে তারা প্রতিষ্ঠানটিতে দ্রুত পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স চালু করার পরামর্শ দেন।

পাবনা হাসপাতালের পরিচালক অধ্যাপক তন্ময় প্রকাশ জানান, বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করতে হবে।

সহকারী রেজিস্ট্রার ডা. সজীব জানান, বর্তমানে বিশেষজ্ঞ সংকট চরমে থাকায় রোগীদের প্রয়োজন অনুযায়ী সেবা দেয়া সম্ভব হচ্ছে না।

এতে আরও বলা হয়, হাসপাতালটিতে রোগীদের জন্য খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এছাড়া রোগীদের যে কোনো পরীক্ষা বিনামূল্যে করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×