সুস্থ থাকুন

পরিশ্রমে বুকে চাপ ও ইসিজি

  অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পরিশ্রমে বুকে চাপ ও ইসিজি

জনাব আলী, ৫০ বছর বয়স, বুকে ব্যথার জন্য ডাক্তার সাহেব তাকে ইসিজি করার পরামর্শ দিলেন। ইসিজির রিপোর্ট স্বাভাবিক আসল।

ডাক্তার সাহেব ডমিপ্রাজল ওষুধ প্রেসক্রাইব করলেন, কিন্তু ২ সপ্তাহ ওষুধ খাওয়ার পরও বুকে ব্যথা ভালো হল না। কিছুদূর হাঁটলেই বুকে ব্যথা হয় ও শ্বাসকষ্ট শুরু হয়। ওই ডাক্তার হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে বললেন।

ইসিজির রিপোর্ট স্বাভাবিক থাকলেও হৃদরোগ থাকতে পারে। সাধারণত হার্ট অ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফার্কশন না হওয়া পর্যন্ত ইসিজিতে কোনো পরিবর্তন আসে না। হার্টের রক্তনালিতে এক বা একাধিক ব্লক থাকলেও ইসিজি স্বাভাবিক হতে পারে।

এই রোগীর ইসিজি স্বাভাবিক, বয়স ৪০-এর উপরে, বুকে ব্যথা সঙ্গে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ আছে, রক্তে কোলেস্টেরলও বেশি তখন রোগীকে যথাযথভাবে মূল্যায়নের জন্য ইটিটি করা উচিত। তাহলে হার্টের রক্তনালিতে যদি ৭০%-এর বেশি ব্লক থাকে তবে তা ধরা পরার সম্ভাবনা বেশি।

এছাড়া এ রোগীদের ইকোকার্ডিও গ্রাফি, পেটের আলট্রাসনোগ্রাম, বুকের এক্স-রে ও প্রয়োজনে এনজিওগ্রাম করা উচতি। তবে হার্টের কিছু রোগে ইটিটি করা যায় না।

মহিলাদের পিত্তথলিতে পাথর হলে বুকে ব্যথা হতে পারে। ইসকেমিক হার্ট ডিজিজ, ভালবুলার হার্ট ডিজিজ, হার্টের মাংসপেশি বড় হয়ে যাওয়া সমস্যায়ও ইসিজি সম্পূর্ণ স্বাভাবিক আসতে পারে। রোগীকে সঠিক ওষুধ দেয়া হল, ওষুধ খাওয়ার পর বুকের চাপ ব্যথা কমে গেল, রোগী এখন হাঁটতে পারেন।

অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক

মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ

মেডিনোভা মেডিকেল

মোবাইল ফোন : ০১৭৭৭৭৫১২৫১

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×