সুস্থ থাকুন

যে কানপাকা কখনই শুকায় না

  যুগান্তর ডেস্ক    ১৭ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইনফেকশন

কানের দীর্ঘমেয়াদি ইনফেকশনের নাম কোলেস্টিয়েটমা। এটি টিউমার নয় তবে টিউমারের মতো আচরণ করে। এটি ধীরে ধীরে আকারে বাড়তে থাকে এবং কানপাকা সব সময় থাকে।

এর ফলে রোগীর মাথা ঘুরায় ও দ্রুত শ্রবণশক্তি হারাতে থাকে। এ রোগীরা প্রায়ই কানে ব্যথার কথা বলে। অনেক সময় ইনফেকশন কান থেকে মস্তিষ্কের ভেতর চলে যায় এবং স্ট্রোক, মস্তিষ্কে পুঁজ জমা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। সাধারণ কান পাকায় এরকম জটিলতা হয় না কিন্তু কোলেস্টিয়েটমায় জটিলতা প্রায়ই ঘটে। বলে রাখা ভালো কানপাকা থেকে কানের ক্যান্সার হতে পারে।

যদিও এটি হওয়ার আশঙ্কা খুব কম তবে কানে ক্যান্সার কানপাকা রোগীদেরই হয়ে থাকে। বড় ধরনের অপারেশনের পর রেডিওথেরাপি দিয়ে এর চিকিৎসা করতে হয়। কানের শ্রবণশক্তি বাড়ানোর জন্য অসিকুলোপ্লাস্টি, স্টাপি ডেকটমি নামক মাইক্রোসার্জারি ফলপ্রসূ। কানপাকা রোগ নির্ণয়ের জন্য আধুনিক প্রযুক্তি যেমন মাইক্রোস্কোপ, এন্ডোসস্কোপের বিকল্প নেই। অনেক ক্ষেত্রে সিটি স্ক্যান ও এমআরআইয়ের চেয়ে বেশি তথ্য প্রদান করে।

আমাদের দেশ জনবহুল, কানের রোগীর সংখ্যাও এদেশে তুলনামূলকভাবে বেশি। তাই কানপাকা রোগে অতি শিগগির বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন

নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন

ইমপালস হাসপাতাল, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×