স্পিকারের চিঠি পেয়েছে ইসি

কিশোরগঞ্জ-১ আসনে ভোটের পথ খুঁজছে ইসি

  যুগান্তর রিপোর্ট ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইসি

সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে গেজেট প্রকাশের পর শপথ না নেয়ায় আওয়ামী লীগের সদ্য প্রয়াত সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের আসনে ভোটের বিষয়ে করণীয় খুঁজছে নির্বাচন কমিশন। মঙ্গলবার কিশোরগঞ্জ-১ আসন নিয়ে স্পিকারের চিঠি পাওয়ার পর নতুন করে পথ খুঁজছে কমিশন।

এর আগে কমিশন জানিয়েছিল, কিশোরগঞ্জ-১ আসনের বিষয়ে জাতীয় সংসদের চিঠির অপেক্ষায় রয়েছেন তারা।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, স্পিকার মহোদয়ের চিঠি পেয়েছি আমরা। নির্বাচিতদের গেজেটও হয়েছিল; কিন্তু কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ আশরাফুল ইসলাম শপথ নিতে পারেননি। তিনি ৩ জানুয়ারি ইন্তেকাল করেন। স্পিকারের চিঠির পর এ অবস্থায় পরবর্তী করণীয় নির্ধারণে বিষয়টি কমিশনে উপস্থাপন করা হবে বলে উল্লেখ করেন তিনি।

ইসি সূত্রে জানা গেছে, দশম সংসদের সদস্য থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন সৈয়দ আশরাফুল ইসলাম। আবার একাদশ সংসদ নির্বাচনেও তিনি জয়ী হন। তবে তিনি নির্বাচিত সদস্য হলেও শপথ নিতে পারেননি। এ অবস্থায় তার আসনে নির্বাচনের জন্য ৯০ দিন অপেক্ষা করতে হবে কী না তা নিয়ে দ্বিধায় আছেন কর্মকর্তারা।

তবে কেউ কেউ বলেন, যেহেতু তিনি শপথ নেননি এবং মারা গেছেন, তাই তার আসনে শূন্য হওয়ার ক্ষেত্রে ৯০ দিন অপেক্ষার প্রয়োজন হবে না। তবে বিএনপি ও গণফোরামের যে ৮ সদস্য এখনও শপথ নেননি, তাদের ক্ষেত্রে (ভোটে নির্বাচিত কেউ) ৯০ দিন অপেক্ষা করতে হবে। জাতীয় সংসদের অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার আসন শূন্য হয়ে যাবে।

ঘটনাপ্রবাহ : কিশোরগঞ্জ-১: জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×