কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়েছে চিকেন পক্স

  যুগান্তর রিপোর্ট ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়েছে চিকেন পক্স
ছবি: প্রতীকী

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে চিকেন পক্স ছড়িয়ে পড়েছে। গত বছরের ডিসেম্বর থেকে এসব ক্যাম্পে এ রোগের প্রদুর্ভার দেখা দিয়েছে বলে নিশ্চিত করেছে সেখানে কর্মরত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সহযোগী প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যে ৩ বছরের একটি শিশু এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, কক্সবাজার ক্যাম্পে এ পর্যন্ত ৮৩২ জন এ রোগে আক্রান্ত হয়েছে। এরমধ্যে উখিয়ায় ৫১ এবং টেকনাফে ৪৯ শতাংশ। আক্রান্তদের ৩৯ শতাংশের বয়স ৫ বছরের নিচে এবং ৬১ শতাংশের বয়স এর ওপরে।

আক্রান্তদের পরীক্ষা করে দেখা গেছে, ভেরিসেলা নামে পরিচিত এ চিকেন পক্স অত্যন্ত সংক্রামক। তবে বিশেষজ্ঞদের মতে এ ধরনের চিকেন পক্সে আক্রান্তরা বিশেষ করে শিশুরা পরবর্তীতে ব্যাক্টেরিয়াল ইনফেকশনে আক্রান্ত হতে পারে। অন্যদিকে প্রপ্তবয়স্কদের নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

কক্সবাজার জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ আব্দুল মতিন বলেন, জটিলতা নিরসনে ইতিমধ্যে স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। স্বাস্থ্য ও অস্বাস্থ্য স্বেচ্ছাসেবকদের পাশাপাশি ধর্মীয় নেতাদেরও এ প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে।

যাতে তারা এর উপসর্গ দেখে রোগ শনাক্ত করতে পারে এবং প্রতিরোধে ব্যবস্থা গ্রহণে সক্ষম হয়। তিনি বলেন, সিভিল সার্জনের নেতৃত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি দল (এমওএইচ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য স্বাস্থ্য খাতের অংশীদাররা প্রাদুর্ভাব কমানোর জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×