সাগরে স্যাটেলাইট সংযোজিত কচ্ছপ ধরা পড়ল জালে

  বাগেরহাট প্রতিনিধি ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কচ্ছপ

স্যাটেলাইট ট্রান্সমিটার স্থাপন করে বঙ্গোপসাগরে ছেড়ে দেয়া সুন্দরবনের বিরল প্রজাতির একটি কচ্ছপ ‘বাটাগুর বাসকা’ আটকা পড়েছে। বিক্রির সময় উদ্ধার করা হয়েছে।

সোমবার সকালে বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালীর পুটিমারী খালে মাছ ধরার সময় এক জেলের জালে ধরা পড়ে কচ্ছপটি। ৪০ বছর বয়সের এ বাটাগুর বাসকা’র ওজন সাড়ে ১২ কেজি। ২০১৮ সালের ২ অক্টোবর কচ্ছপটি বঙ্গোপসাগর মোহনার কালিরচরে সুন্দরবনের ৪৩ নম্বর কম্পাটমেন্টে ছাড়া হয়েছিল।

জালে ধরা পড়ার পর ওই জেলে কচ্ছপটিকে আবুল হোসেন নামে এক ব্যবসায়ীর কাছে ১ হাজার টাকায় বিক্রি করেন। আবুল হোসেন দুপুরে বাগেরহাট শহরের প্রধান মাছবাজারে কচ্ছপটি বিক্রির জন্য আনেন। বাজারে আসা লোকজন কচ্ছপটির পিঠে স্যাটেলাইট জিপিএস ট্রাকিং ট্রান্সমিটার দেখতে পান এবং দ্রুত সুন্দরবন বিভাগে খবর দেন। পরে আবুল হোসেনকে ১ হাজার টাকা দিয়ে কচ্ছপটি ছাড়িয়ে নিয়ে যান বন বিভাগের লোকজন নিয়ে বাটাগুর বাসকা প্রজেক্ট ম্যানেজার আবদুর রব।

এ সময় সুন্দরবনের করমজল বাটাগুর বাসকা প্রজেক্টের স্টেশন ম্যানেজার আবদুর রব ও বন বিভাগের সদস্যরা কচ্ছপটি উদ্ধার করেন। কর্মকর্তারা জানান, কচ্ছপটির পিঠে ট্রান্সমিটার বেঁধে নদীতে ছাড়ার মূল উদ্দেশ্য ছিল এর বিচরণক্ষেত্র, স্বভাব, পানির উপরে রোদ পোহানো ও পানির নিচের অবস্থান নির্ণয়সহ প্রজনন ক্ষেত্র সম্পর্কে গবেষণার তথ্য সংগ্রহ করা।

এ পর্যন্ত দুই দফায় এমন ৫টি কচ্ছপ বঙ্গোপসাগর ও সুন্দরবনে নদীতে ছাড়া হয়েছে। আর এ প্রকল্প বাস্তবায়ন করছে অস্ট্রিয়ার ভিয়েনা জু, টিএসএ আমেরিকা ও বাংলাদেশ বন বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×