এসএসসি ও সমমানের পরীক্ষা

বহিষ্কার ১৫৩ শিক্ষার্থী ৫ শিক্ষককে অর্থদণ্ড

অনুপস্থিত ১১ হাজার ৪৯২ জন পরীক্ষার্থী

  যুগান্তর রিপোর্ট ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অর্থদণ্ড

এসএসসি ও সমমানের পরীক্ষার চতুর্থ দিনে মঙ্গলবার সারা দেশে ১৫৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ দিন ১১ হাজার ৪৯২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এসএসসি পরীক্ষা কক্ষে অনিয়মের দায়ে ৫ শিক্ষক কর্মচারীর অর্থদণ্ড দেয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার ৮ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা, দাখিলে আকাঈদ ও ফিকহ এবং এসএসসি ভোকেশনালে ইংরেজি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ঢাকা শিক্ষা বোর্ডে ৫১ জন, চট্টগ্রামে ৬ জন, রাজশাহীতে ৫ জন, বরিশালে ২৩ জন, সিলেটে ৩ জন, দিনাজপুরে ৫ জন, কুমিল্লায় ১১ জন এবং যশোর বোর্ডে ১৩ পরীক্ষার্থীসহ মোট ১১৭ জন এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিলের পরীক্ষায় ২০ জন বহিষ্কৃত হয়। পরীক্ষার চারদিনে এটিই সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী বহিষ্কারের ঘটনা।

অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ১ হাজার ৮৭৪ জন, চট্টগ্রামে ৬৩১ জন, রাজশাহীতে ৭১২ জন, বরিশালে ৪৩৯ জন, সিলেটে ৩৬৭ জন, দিনাজপুরে ৫২৪ জন, কুমিল্লায় ৫৬৬ জন এবং যশোর বোর্ডে ৬৫০ পরীক্ষার্থীসহ মোট ৪ হাজার ৯৭৮ জন আছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ৬৪০ জন এবং মাদ্রাসায় ৪ হাজার ৮৯ জন অনুপস্থিত ছিল।

এদিকে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এসএসসি পরীক্ষা কক্ষে অনিয়মের দায়ে ৫ শিক্ষক কর্মচারীর অর্থদণ্ড দেয়া হয়েছে। পটুয়াখালীর রাঙ্গাবালীতে এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কার করায় সে আত্মহত্যার চেষ্টা চালায়। চট্টগ্রামের হাটহাজারিতে তিন কক্ষ পরিদর্শনকে অব্যাহতি দেয়া হয়েছে। যুগান্তর প্রতিনিধিদের পাঠানো খবর-

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : চলতি এসএসসি পরীক্ষায় ইংরেজি বিষয়ের প্রথমপত্রে সিরাজগঞ্জের উল্লাপাড়া মার্চেন্টস পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা কক্ষে দায়িত্ব পালনে অনিয়ম করায় ৪ শিক্ষক ও ১ কর্মচারীকে ২ হাজার টাকা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরিফুজ্জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সাজাপ্রাপ্তরা হলেন, উল্লাপাড়া মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান, গয়হাট্টা সালেহা ইসহাক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাছান গোলাম মোস্তফা, অলিপুর আমডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা বন্দনা রানী, ধুনচি আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলতাফ হোসেন ও উল্লাপাড়া মার্চেন্টস পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী শাহাদৎ হোসেন (স্কুল তহবিল থেকে নিয়োগপ্রাপ্ত)। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

রাঙ্গাবালী (পটুয়াখালী) : অসদুপায় অবলম্বনের দায়ে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার কাছিয়াবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ইশাত হোসেনকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা চলাকালীন রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর বিষপান করে আত্মহত্যার চেষ্টা করে ওই পরীক্ষার্থী।

হাটহাজারী (চট্টগ্রাম) : পরীক্ষা চলাকালে মোবাইল ফোনে ছবি তুলে প্রশ্ন বাইরে পাঠানোর সময় এক এসএসসি পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে তার অ্যানড্রয়েড মোবাইল ফোন। একই সঙ্গে দায়িত্বে অবহেলার দায়ে ওই কক্ষের তিন পর্যবেক্ষককে দেয়া হয়েছে অব্যাহতি। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কাটিরহাট উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই ছাত্রের নাম রিফাদ উদ্দীন। সে মির্জাপুর উচ্চ বিদ্যালয়ের অনিয়মিত ছাত্র।

এ ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ৩ কক্ষ পরিদর্শক ছিপাতলী গাউছিয়া মাদ্রাসার শিক্ষক মো. ইউসুফ আলি, গুমানমর্দ্দন ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক মো. আবদুল জলিল ও ধলই গাউছিয়া মুনিরীয়া দাখিল মাদ্রাসার শিক্ষক মো. শফিউল আলমকে বহিষ্কার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া এ ঘটনায় ওই কেন্দ্রের সচিব ও কাটিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মকসুদ আহমেদকে শোকজ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×