আলী রেজা হায়দার স্মরণে শোকসভা

  যুগান্তর ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক শ্রম কর্মকর্তা আলী রেজা হায়দার স্মরণে এক শোকসভা সোমবার নির্মল সেন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

শোকসভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন সভাপতি মোসাদেক হোসেন স্বপন। প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন- মঞ্জুরুল আহসান খান, হারুনার রশিদ ভূঁইয়া, আবদুল কাদের হাওলাদার, মোকাদ্দেম হোসেন, বজলুর রহমান বাবলু, প্রয়াত আলী রেজা হায়দারের পুত্র মোহাম্মদ আলী হায়দার, আশরাফ সরকার, আনোয়ার হোসেন সিকদার, শেফালী হোসেন, শামছুল আলম জুলফিকার প্রমুখ।

আলী রেজা হায়দার শ্রমিক কর্মচারী আন্দোলনের পাশাপাশি গ্রামগঞ্জে পাঠাগার গড়ে তোলেন। ১৯৬৪ সালে প্রত্যন্ত গ্রাম কামারখন্দে (সিরাজগঞ্জ জেলায়) রবীন্দ্র-নজরুলজয়ন্তী আয়োজনের মাধ্যমে সাংস্কৃতিক জগতের সঙ্গে তার যোগাযোগ শুরু হয়। সরকারি কর্মকর্তা থাকা অবস্থায় ছদ্মনামে তিনি শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। অবসরের পর তিনি প্রত্যক্ষভাবে বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সঙ্গে যুক্ত হন। তিনি বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের অন্যতম প্রতিষ্ঠাতা।

সভায় বক্তারা জাতীয় নিুতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা ও বাস্তবায়নের মাধ্যমে শ্রমিকদের অধিকার রক্ষার আহ্বান, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, ট্রেড ইউনিয়ন দমনের জন্য শ্রমিক নির্যাতন বন্ধের আহ্বান জানান। আলী রেজা হায়দার ৮ ফেব্রুয়ারি সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×