বার্ন ইউনিটে ৯ অগ্নিদগ্ধ

ঢামেকে চিকিৎসা নিচ্ছেন আরও দু’জন

  যুগান্তর রিপোর্ট ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউ করিডোরের সামনে শুধুই কান্নার রোল আর হাহাকারের শব্দ। ভেতরে চলছে চিকিৎসা। বাইরে আহতদের স্বজনদের আহাজারিতে বাতাস ভারি হয়ে উঠেছে। বুধবার রাতে চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার পর বৃহস্পতিবার সকালে এমন চিত্র দেখা যায়। এখানে চিকিৎসা নিচ্ছেন ৯ অগ্নিদগ্ধ। সবাই পুরুষ। এদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের শরীরের ৩০-৬০ শতাংশ পুড়ে গেছে।

অগ্নিদগ্ধদের প্রায় সবারই শ্বাসনালি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনি যুগান্তরকে বলেন, ঢাকা মেডিকেলে আরও দু’জন আহত রয়েছেন। তবে অন্য কোথাও কেউ চিকিৎসা নিচ্ছেন কিনা জানি না।

বার্ন ইউনিট ও ঢাকা মেডিকেলে যারা চিকিৎসা নিচ্ছেন তারা হলেন- ২৫ বছরের টগবগে যুবক সোহাগ, তার শরীরের ৬০ শতাংশ পুড়ে গেছে। এছাড়া আনোয়ার (৫৫) শরীরের ২৮ শতাংশ, রেজাউল ৫১ শতাংশ, মাহমুদুল (৫২) ১৩ শতাংশ, জাকির (৫০) ১৮ শতাংশ, সেলিম (৪৫) ১৪ শতাংশ, জাকির (৩৫) ৩৫ শতাংশ, হেলাল (১৮) ১৬ শতাংশ, মোজাফফর (৩২) ৩০ শতাংশ, রোমান (১২) ৬ শতাংশ এবং সালাউদ্দিন (৫০) শরীরের ১০ শতাংশ পুড়ে গেছে।

এক প্রশ্নের উত্তরে সামন্ত লাল সেন বলেন, নিমতলী অগ্নিকাণ্ডের দুঃখজনক ঘটনা আমরা ভুলিনি। সেখান থেকে শিক্ষা নিতে না পারায় আজকে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সাধারণ আগুনে পোড়া আর কেমিক্যালের আগুনে পুড়ে যাওয়ার মধ্যে পার্থক্য আছে। এসব রোগী সাধারণত বেঁচে গেলেও পরে কষ্টদায়ক জীবনযাপন করেন। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে মানসিক আঘাত। সেটি থেকে সারা জীবনেও বেরিয়ে আসতে পারেন না। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফোনে অগ্নিদগ্ধদের চিকিৎসার সব ধরনের ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছেন। ডা. সামন্ত লাল সেন বলেন, শরীরের কত শতাংশ পুড়ে গেল সেটা বড় কথা নয়। প্রায় সবারই শ্বাসনালি পুড়ে গেছে, তাই কেউই ঝুঁকিমুক্ত নয়।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×