রাবি সাহিত্য সম্মেলনে ভিসি

মর্যাদাশীল জাতি গড়তে সাহিত্য চর্চার বিকল্প নেই

  রাজশাহী ব্যুরো ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি প্রফেসর ড. এম আবদুস সোবহান বলেছেন, উন্নত বা মর্যাদাশীল জাতি গড়তে হলে সাহিত্য-সংস্কৃতি চর্চার বিকল্প নেই। যে জগতের মানুষ হই না কেন সাহিত্য স্বাদ আস্বাদন করতে পারলে লাভ আছে। এতে সবাই সাহিত্যক হবে, লেখক হবে, কবি হবে এমনটি নয়। তবে সাহিত্য-সংস্কৃতি, কবিতা চর্চা করলে নিজেকে সমৃদ্ধ, পরিশীলিত ও আলোকিত করা যায়। ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ নিজস্ব সাহিত্য সংস্কৃতি চর্চা করে থাকে। তাই বিশ্বে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য নিজস্ব সাহিত্য সংস্কৃতি চর্চার বিকল্প নেই বলে মন্তব্য করেন ভিসি।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয় শহীদ সুখরঞ্জন ছাত্র-শিক্ষক মিলনায়তনে ‘নিরিখ’ আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য ভিসি এসব কথা বলেন। এতে দেশ-বিদেশের ৭০ সাহিত্য সমালোচক অংশ নিয়েছেন।

সংগঠনটির উদ্দেশে ভিসি বলেন, বৃক্ষ যেমন পানি ঢাললে সজীবতা লাভ করে, ঠিক তেমনি রাবি সাহিত্য সংস্কৃতি চর্চা সংগঠন নিরিখকে সহযোগিতা করে প্রাণবন্ত করার আশ্বাস দেন ভিসি।

সম্মেলনে বাংলা বিভাগের প্রফেসর সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের মডার্ন সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ অ্যান্ড লিটারেচার প্রফেসর ড. হান্স হার্ডার। এতে স্বাগত বক্তব্য দেন, আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির আহ্বায়ক মোস্তফা তারিকুল আহসান।

এর আগে তত্ত্ব ও বাংলার সাহিত্য-সংস্কৃতি প্রতিপাদ্যকে সামনে রেখে সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত ও পায়রা উড়িয়ে সম্মেলনটি উদ্বোধন করেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর তপোধীর ভট্টাচার্য। পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সম্মেলনের প্রথম দিনে উত্তর-ঔপনিবেশিক সাহিত্যতত্ত্ব ও মধু সাধুখাঁ বিষয়ে মোহাম্মদ আজম, বি-উপনিবেশায়ন তত্ত্বের আলোকে অমিয়ভূষণ মজুমদারের দুটি উপন্যাস আঞ্জুমান আরা বেগম, বাংলা কথা সাহিত্যে শ্রীরামকৃষ্ণ ভাবতত্ত্ব ও মানবতাবাদ বিষয়ে সৌমেন রক্ষিত, বাংলা সাহিত্য অস্তিত্ব¡বাদী তত্ত্বের প্রয়োগ ও সাংস্কৃতিক বিদ্যাচর্চা বিষয়ে প্রবুদ্ধ ঘোষ, কৃষ্ণ-মানবী আফ্রিকা : একটি ঔপনিবেশিত প্রাচ্যবাদী আখ্যানের খোঁজে বিবস্বান দত্ত প্রবন্ধ উপস্থাপন করেন। সাহিত্য গবেষক তৈরির লক্ষ্যে রাবির বাংলা বিভাগের শিক্ষকদের মাধ্যমে ‘নিরিখ’ সংগঠনটি পরিচালিত হয়। এর আগে ২০১৭ সালে এ সংগঠনটি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×