জাহালমকে নিয়ে সিনেমা

হাইকোর্টে নিষেধাজ্ঞা চাইবে দুদক

  যুগান্তর রিপোর্ট ১৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২৬ মামলায় ভুল আসামি টাঙ্গাইল জেলার জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানানোর উদ্যোগের বিষয়ে নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার দুদকের আইনজীবী খুরশিদ আলম খান যুগান্তরকে বলেন, ‘জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলাটির বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে আমরা দুদকের পক্ষ থেকে সিনেমা তৈরির উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা চাইব।’ আজ এ বিষয়ে হাইকোর্টে আবেদন করা হবে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ জাহালমকে নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নিয়ে প্রতিবেদন একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান। টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনের গল্প এবার পর্দায় আসছে।

জাহালমের জীবনের কষ্টের কাহিনী নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন মারিয়া তুষার। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধন করেছেন। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নামও রেখেছেন ‘জাহালম’ ।

‘জাহালম’ ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার। আর ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

জাহালমের জীবনী নিয়ে ছবি নির্মাণের ভাবনা প্রসঙ্গে মারিয়া তুষার বলেন, ‘টেলিভিশনে প্রথম জাহালমের খবরটি জানতে পারি। জাহালমের দুঃখের জীবনের সংবাদটা ছিল সাড়া জাগানো। তার সাক্ষাৎকার দেখার পর মনে হল, এটা নিয়ে কাজ করা উচিত। আমার কাছে ব্যাপারটা স্পর্শকাতরও মনে হয়েছে।’ জাহালমের জীবনী নিয়ে ছবি বানাতে এ মাসেই তার সঙ্গে দেখা করবেন বলেও জানান মারিয়া তুষার। জানালেন, এ ধরনের চাঞ্চল্যকর ঘটনা নিয়ে সিনেমা বানানোটা খুবই চ্যালেঞ্জিং। তার পরও সাধ্যমতো চেষ্টা করব।’ নিজের জীবনের ঘটনা নিয়ে সিনেমা নির্মিত হতে যাচ্ছে জেনে খুব খুশি জাহালম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×