অর্থ আত্মসাৎ

বরিশালে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

  বরিশাল ব্যুরো ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জালিয়াতির মাধ্যমে ২৪ লাখ টাকা আত্মসাতের মামলায় বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার চাকরিচ্যুত সহকারী ব্যবস্থাপক আবুল কালাম আজাদকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও ২০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর তিন আসামিকে বেকসুর খালাশ দেয়া হয়। বুধবার বিকালে বরিশাল বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মো. মহসিনুল হক আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত আবুল কালাম আজাদ মাদারীপুর কালকিনির দক্ষিণ বাঁশগাড়ি এলাকার মৃত আব্দুল মোতালেবের ছেলে।

খালাসপ্রাপ্তরা হলেন- বর্তমানে ঢাকায় কর্মরত সাবেক মহাব্যবস্থাপক চৌধুরী মহিদুল হক, সাবেক সহকারী ব্যবস্থাপক ময়েজ উদ্দিন ও সহকারী ব্যবস্থাপক (ক্যাশ) আব্দুল মোতালেব। আদালত সূত্র জানান, ২০০৩ সালের ২০ সেপ্টেম্বর থেকে ২০০৩ সালের ৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখায় কর্মরত থেকে আবুল কালাম আজাদ ছদ্মনাম আলাউদ্দিন আহমেদ ব্যবহার করে ১২ লাখ টাকা মূল্যের তিনটি সঞ্চয়পত্রের হিসাব খুলেন। দু’বার নগদায়ন করে সরকারের ২৪ লাখ ১১ হাজার ৬১২ টাকা তুলে আত্মসাৎ করেন। এ ঘটনায় ২০০৫ সালের ২ জুলাই কোতোয়ালি মডেল থানায় সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে আবুল কালাম আজাদকে অভিযুক্ত করে মামলা করেন ব্যাংকের সংস্থাপন শাখার উপ-ব্যবস্থাপক একেএম ফরিদ উদ্দিন। ২০১০ সালের ৫ আগস্ট মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক এমএইচ রহমতউল্লাহ আবুল কালাম আজাদসহ চারজনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দেন। ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক এ রায় দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×