সংসদে প্রতিমন্ত্রী

গোপালগঞ্জে ৩৫ গ্রাম বিদ্যুৎবিহীন

  সংসদ রিপোর্টার ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ জেলা গোপালগঞ্জের ৩৫ গ্রাম আজও বিদ্যুৎবিহীন। এই গ্রামগুলো কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলার। জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নূরুল হামিদ রোববার এ তথ্য দিয়েছেন। একইসঙ্গে তিনি জানান, রোহিঙ্গা উদ্বাস্তু অধ্যুষিত কক্সবাজার জেলায় বর্তমানে বিদ্যুতের কোনো ঘাটতি নেই।

উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গোপালগঞ্জ জেলায় পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে ৪ হাজার ৭৩৫ কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের মাধ্যমে ৭৮৩টি গ্রাম পূর্ণাঙ্গভাবে এবং ৮৫টি গ্রাম আংশিকভাবে বিদ্যুতায়ন করা হয়েছে। জেলার ৯০৩ গ্রামের মধ্যে মাত্র ৩৫টি বিদ্যুৎবিহীন রয়েছে। মন্ত্রী বলেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, কোটালীপাড়া ও সদর উপজেলায় ইতিমধ্যে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। কাশিয়ানী মার্চে ও মুকসুদপুর উপজেলায় জুন নাগাদ শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হবে বলে আশা করা যায়।

বেগম খোরশেদ আরা হকের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘কক্সবাজার জেলার পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) আওতাধীন এলাকায় বর্তমানে পিক ও অফপিক আওয়ারে বিদ্যুতের চাহিদা যথাক্রমে ৫৯ ও ৩৬ মেগাওয়াট। এর বিপরীতে সরবরাহে কোনো ঘাটতি নেই।’ এছাড়া জেলার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডেও আওতাধীন এলাকায় চাহিদা অনুযায়ী ৭০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে এ পর্যন্ত মোট ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতার ৮৮টি বিদ্যুৎ কেন্দ্র বাণিজ্যিকভাবে চালু রয়েছে। এছাড়াও নতুন নতুন তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে কাজ চলছে। তিনি জানান, বর্তমানে মোট ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট ক্ষমতার ৪৫টি তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদু্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter