সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী

ঈদে ১৬টি স্পেশাল ট্রেন, ঢাকা-পঞ্চগড় নতুন ট্রেন ২৫ জুন

  যুগান্তর রিপোর্ট ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্পেশাল ট্রেন

রাজধানীর কমলাপুরসহ ঢাকার ৫ স্থান থেকে এবার ঈদের অগ্রিম টিকিট বিক্রি হবে। অতিরিক্ত যাত্রীবহন ও সেবা বাড়াতে এবার সবচেয়ে বেশি অর্থাৎ ৮ জোড়া (১৬টি) ঈদ স্পেশাল ট্রেন দেয়া হচ্ছে।

তবে সীমিত টিকিট থাকায় সবাইকে টিকিট দেয়া সম্ভব হবে না। বুধবার বিকালে রেল ভবনে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এসব কথা জানান।

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, ঈদের অগ্রিম টিকিট ১০ দিন আগে ছাড়া হবে। ২২ মে পাওয়া যাবে ৩১ মের টিকিট। এছাড়া ২৩ মে ১ জুনের, ২৪ মে ২ জুনের, ২৫ মে ৩ জুনের এবং ২৬ মে ৪ জুনের টিকিট দেয়া হবে। ঈদের সম্ভাব্য তারিখ ৫ জুন ধরে এ টিকিট দেয়া হবে।

মন্ত্রী বলেন, ঈদের আগেই ঢাকা-পঞ্চগড়গামী যাত্রীদের জন্য একটি নতুন ট্রেন আসছে। পঞ্চগড় এক্সপ্রেস নামের এ ট্রেনটি ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ট্রেনটির উদ্বোধন করবেন।

মন্ত্রী বলেন, এবার ঈদ উপলক্ষে ঢাকার কাউন্টারগুলোর মধ্যে কমলাপুর থেকে দেয়া হবে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট (ভায়া যমুনা সেতু)। বিমানবন্দর কাউন্টার থেকে দেয়া হবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগরের টিকিট। তেজগাঁও রেল স্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুরগামী সব আন্তঃনগরের টিকিট। বনানী থেকে দেয়া হবে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট। ফুলবাড়িয়া পুরনো রেল ভবন থেকে দেয়া হবে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট।

টিকিট কেনার জন্য জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক জানিয়ে মন্ত্রী বলেন, একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। প্রত্যেক বিক্রয় কেন্দ্রে নারীদের জন্য একটি করে আলাদা কাউন্টার থাকবে। মন্ত্র্রী বলেন, ঈদ উপলক্ষে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল। আর চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে চাঁদপুর ঈদ স্পেশাল দুই জোড়া ট্রেন।

মন্ত্রী বলেন, ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ঈদের সময় বন্ধ থাকবে। ওই ট্রেনটি দিয়ে চালানো হবে খুলনা ঈদ স্পেশাল। ৩ জুন রাত ১২টা ৫ মিনিটে ট্রেনটি ঢাকা ছাড়বে। ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন চলবে ঈশ্বরদী ঈদ স্পেশাল। লালমনি ঈদ স্পেশাল ২ থেকে ৪ জুন চলবে লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে।

ঈদের দিন চালু থাকবে শোলাকিয়া স্পেশাল ১ ও শোলাকিয়া স্পেশাল ২। শোলাকিয়া স্পেশাল ১ চলবে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব রুটে, আর শোলাকিয়া স্পেশাল ২ ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে।

মন্ত্রী বলেন, মোবাইল অ্যাপসে যে ৫০ শতাংশ টিকিট বিক্রি হওয়ার কথা, তা যদি অ্যাপসের মাধ্যমে বিক্রি না হয়, তবে কাউন্টারের মাধ্যমে পাওয়া যাবে। টিকিট কালোবাজারি প্রতিরোধ ও নাশকতা রোধে তারা বিশেষ ব্যবস্থা নিয়েছেন। স্পেশাল ট্রেনের টিকিট মোবাইল অ্যাপসে পাওয়া যাবে না।

মন্ত্রী বলেন, ঈদের ফিরতি টিকিট পাওয়া যাবে ২৯ মে থেকে ২ জুন পর্যন্ত। ২৯ মে ৭ জুনের, ৩০ মে ৮ জুনের, ৩১ মে ৯ জুনের আর ১ জুন ১০ ও ১১ জুনের টিকিট পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে ছিলেন রেল সচিব মো, মোফাজ্জেল হোসেন, রেলওয়ে মহাপরিচালক শামছুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক মিয়াজাহান প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×