হজ ফ্লাইটের টিকিট বিক্রি হয়েছে ৩২ হাজার

সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট সিডিউল ঘোষণা

  যুগান্তর রিপোর্ট ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সারা দেশের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সেলস কাউন্টার থেকে প্রায় ৩২ হাজার হজ ফ্লাইটের টিকিট বিক্রি হয়েছে। এর মধ্যে ঢাকায় ২৬ হাজার ১৭৫, চট্টগ্রামে ৪ হাজার ২০৩, সিলেটে এক হাজার ৪৪২ ও কক্সবাজারে ৭৯টিসহ মোট ৩১ হাজার ৮৮৯টি টিকিট বিক্রি হয়। এছাড়া বৃহস্পতিবার সৌদি এয়ারলাইন্সের হজ ফ্লাইট সিডিউল ঘোষণা করা হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

বিমান বাংলাদেশ সূত্র জানায়, টিকিট বিক্রির পরিমাণ প্রায় ৩২ হাজার হলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের জন্য সরকারি ব্যবস্থাপনার প্রায় ৭ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনার ৪২ হাজার ২৭৮টি পে-অর্ডার কেটেছে বিভিন্ন এজেন্সি। তবে এখন পর্যন্ত সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কোনো কনফার্ম টিকিট বিক্রি হয়নি। তবে সৌদি এয়ারলাইন্সের জন্য ১৬ হাজার ৩৬১টি পে-অর্ডার কেটেছে একাধিক হজ এজেন্সি।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার হজযাত্রী। মোট হজযাত্রীর মধ্যে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স শতকরা ৫০ ভাগ ও অবশিষ্ট ৫০ ভাগ সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে।

জানা গেছে, গত বছর পর্যন্ত হজের বিমান টিকিট কতিপয় নির্দিষ্ট এজেন্সির কাছে থাকায় টিকিটপ্রাপ্তি নিয়ে ঝামেলা হতো। এজেন্সিগুলো টিকিটের ক্রাইসিস দেখিয়ে একতরফা ব্যবসা করত। সম্প্রতি সচিবালয়ে বিমান ও ধর্ম প্রতিমন্ত্রীর উপস্থিতিতে হজের অগ্রগতি সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স বিমান টিকিট নির্দিষ্ট কোনো ট্রাভেল এজেন্টের কাছে বিক্রি না করে হজ এজেন্সিগুলোর কাছে সরাসরি বিক্রি করবে বলে সিদ্ধান্ত হয়। বলা হয়- বিভিন্ন এজেন্সির হজযাত্রীদের হজ ভিসার জন্য আশকোনা হজ অফিসে পাসপোর্ট জমা দেয়ার আগে বাধ্যতামূলকভাবে প্রতিটি হজযাত্রীর বিমান টিকিট কাটতে হবে। অন্যথায় ভিসার জন্য পাসপোর্ট জমা নেয়া হবে না অর্থাৎ হজ ভিসা হবে না। ১৬ জুনের মধ্যে সব এজেন্সিকে ক্রয় করা টিকিটের কপিসহ ভিসার জন্য হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দিতে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজ ম্যানেজমেন্ট পোর্টালের পরিসংখ্যান অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৬ হাজার ৮১৬ জন। সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হয়েছে ৬ হাজার ৪৯২ জন (প্যাকেজ-১-এ ২ হাজার ২৬৪ জন ও প্যাকেজ-২-এ ৪ হাজার ২২৮ জন)। এসব হজযাত্রীর মধ্যে ৬ হাজার ২২০ জনের পাসপোর্ট জমা হয়েছে। তার মধ্যে প্যাকেজ-১-এ ২ হাজার ১১৭ ও প্যাকেজ-২-এ ৪ হাজার ২২৮ জন। সরকারি হজযাত্রীর পিলগ্রিম আইডি দেয়া হয়েছে ৬ হাজার ২৩৭ জনের। সৌদি ই-হজ সিস্টেমে ৪ হাজার ৬২০ জনের পাসপোর্ট তালিকাভুক্ত হয়েছে। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ১ লাখ ২০ হাজার। মোট ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে এবারের হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিভিন্ন হজ এজেন্সি কর্তৃক ১ লাখ ১৩ হাজার ৭৮৯ জনের পিলগ্রিম আইডি দেয়া হয়েছে। বেসরকারি গাইড এন্ট্রি হয়েছে ৩ হাজার ৩২৩ জনের। বুধবার পর্যন্ত সৌদি ই-হজ সিস্টেমে ৮ হাজার ১০০ জনের পাসপোর্ট তালিকাভুক্ত করা হয়েছে। মোট ৩৪৬টি এজেন্সি ৫৫ হাজার ৭৬০ হজযাত্রীর টিকিট ক্রয়ের জন্য পে-অর্ডার ইস্যু করেছে।

এদিকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স হজ ফ্লাইট সিডিউল-২০১৯ ঘোষণা করেছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন হজ কার্যক্রমে অংশগ্রহণকারী যেসব এজেন্সি তাদের হজযাত্রীদের টিকিট সৌদি এয়ারলাইন্স থেকে নিতে ইচ্ছুক তাদের এয়ারলাইন্সের অফিসে সরাসরি যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×