মানবিক কারণে ঈদের আগেই খালেদা জিয়াকে মুক্তি দিন : মোশাররফ

গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে নেতাকর্মীরা প্রস্তুত হচ্ছে : রিজভী

  যুগান্তর রিপোর্ট ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সরকারকে উদ্দেশ করে বলেছেন, মানবিক কারণে খালেদা জিয়াকে এখনই মুক্তি দিন। আর তো জেলে রাখার দরকার নেই। আপনাদের কাজ তো আপনারা করেই ফেলেছেন। দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রীকে বন্দি রেখে একতরফাভাবে ভোট ছাড়াই তো ক্ষমতা দখল করেছেন। এখন ঈদের আগেই তাকে মু?ক্তি দিন। তা না হলে জনগণ যখন বিক্ষোভ করবে তখন কিন্তু এক মুহূর্তও টিকতে পারবেন না।

জাতীয় প্রেস ক্লাবে শনিবার এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জিয়াউর রহমানের ৩৮তম শাহাদতবার্ষিকী উপলক্ষে ‘বহুদলীয় গণতন্ত্র ও বাংলাদেশি জাতীয়তাবাদ’ শীর্ষক এ সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয় দল।

মোশাররফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন তারেককে লাফালাফি না করতে, তাহলে ওর মা আর কখনই কারাগার থেকে মুক্তি পাবে না। এটা থেকেই বোঝা যায় আইনি নয়, রাজনৈতিক কারণে খালেদা জিয়াকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে।

তিনি বলেন, কৃষকদের প্রতি সরকারের কোনো দয়া-মায়া নেই। কারণ তারা জনগণের ভোটে নির্বাচিত হয়নি। আওয়ামী লীগের ভুল পলিসির কারণে কৃষক মাঠের পাকা ধান পুড়িয়ে দিয়েছে। গণতন্ত্র বন্দি থাকায় আজ সব জায়গায় এত অনিয়ম। বন্দি গণতন্ত্রকে আগে মুক্ত করতে হবে। তার আগে গণতন্ত্রের মা খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। এজন্য জনগণের মধ্যে ইস্পাত কঠিন ঐক্য তৈরি করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেন, গণতন্ত্রের জননী খালেদা জিয়া জেলে কষ্ট করছেন। মাত্র দুই কোটি টাকা কেন্দ্র করে এমনটি করা হয়েছে। অথচ প্রধানমন্ত্রীর কাছের লোকজন দুই হাজার কোটি টাকা বা তার চেয়েও বেশি নিয়ে যাচ্ছে তার কোনো শাস্তি হচ্ছে না।

তিনি আরও বলেন, বাকশাল গঠন করে মোট ৪৩টি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা হয়েছিল। পরবর্তীতে জিয়াউর রহমান এসব দলকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন। গণতন্ত্র ফিরিয়ে আনার জন্যই তাকে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা বলা হয়।

সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন- কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।

গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে নেতাকর্মীরা প্রস্তুত হচ্ছে- রিজভী : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুনিপুণ নির্দেশনায় সারা দেশে সাংগঠনিক কর্মকাণ্ডে এসেছে নতুন গতি। উজ্জীবিত হয়ে উঠছেন নেতাকর্মীরা। দলে সৃষ্টি হচ্ছে ইস্পাত কঠিন সুদৃঢ় ঐক্য। গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে প্রস্তুত হচ্ছেন সর্বস্তরের নেতাকর্মী-সমর্থকরা। এই মুহূর্তে দলের সব পর্যায়ের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে ধৈর্যসহকারে পরিস্থিতি মোকাবেলার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান আহ্বান জানিয়েছেন। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, আওয়ামী লীগ অত্যন্ত সচেতন ও সুচতুরভাবে নীলনকশা অনুযায়ী বিএনপিকে নিশ্চিহ্ন করার চেষ্টা করছে। তারা লাখ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে, গ্রেফতার করেছে, খুন করেছে, অনেককে গুম করে দিয়েছে। আমাদের রাজনৈতিক কর্মকাণ্ডে বাধা দিচ্ছে। আইন আদালতকে কুক্ষিগত করে জামিন ও রায়ে প্রভাব বিস্তার করছে। সবদিক দিয়ে আমাদের কোণঠাসা করার চেষ্টা করা হচ্ছে।

বিএনপির এই নেতা বলেন, এমন দুঃসহ প্রতিকূল পরিস্থিতির মধ্যেও বিএনপি সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রেখেছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের সিনিয়র নেতাদের সঙ্গে পরামর্শ করে সুপরিকল্পিত ও দূরদর্শী সিদ্ধান্তে দল পরিচালনা করছেন। তাদের সঙ্গে আলাপ-আলোচনা করেই যে কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও কার্যকর করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শাহিদা রফিক, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×