রফতানি পোশাক চোর চক্রের সাত সদস্য গ্রেফতার

  যুগান্তর রিপোর্ট ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রফতানিজাত গার্মেন্ট পণ্য চুরির সঙ্গে জড়িত চক্রের সাত সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। শনিবার তুরাগের ধৌড় চৌরাস্তায় কাভার্ডভ্যান থেকে কার্টন খুলে মালামাল চুরির সময় তাদের হাতেনাতে গ্রেফতার করা হয়। গ্রেফতার ব্যক্তিরা হল- রাসেল ওরফে শাহজাহান, মঞ্জুরুল ইসলাম, মনির হোসেন, খোরশেদুল আলম ওরফে মামুন, মধু শেখ, নাজির ও আবদুল করিম। এ তথ্য জানাতে রোববার ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন বলেন, তৈরি পোশাক পণ্য বিদেশে শিপমেন্টের পথে চোরচক্র পথের মধ্যে কাভার্ডভ্যান থামিয়ে কার্টন খুলে মালামাল সরিয়ে রাখে। এরপর অনুরূপভাবে কার্টন করে চট্টগ্রাম বন্দরে পৌঁছে দেয়। ওই কার্টন বিদেশে রফতানির পর ক্রেতারা মালামাল কম পেয়ে মালিকপক্ষকে বাকি টাকা দিতে চাপ দেয়।

এমনকি ভবিষ্যতে মালামাল নিতে অস্বীকৃতি জানায়। এটি দেশের পোশাক শিল্পের জন্য চরম হুমকি।

আবদুল বাতেন জানান, ডিবির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সিনিয়র সহকারী কমিশনার সোলায়মান মিয়া এ অভিযানের নেতৃত্ব দেন। শনিবার সকালে চক্রটি তুরাগের ধৌড় চৌরাস্তায় কাভার্ডভ্যানের কার্টন থেকে একইভাবে মালামাল সরানোর সময় সাতজন হাতেনাতে ধরা পড়ে। ২৫৯ কার্টনে ৩১০৮ পিস প্যান্ট ও একটি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়। এটি ছিল মেসার্স লেনী অ্যাপারেলস লিমিটেড নামের একটি গার্মেন্ট কারখানার।

ডিবি কর্মকর্তারা জানান, চোরচক্রের সদস্যরা পরিকল্পিতভাবে গার্মেন্ট শিল্পকে ধ্বংস এবং বিদেশিদের কাছে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে কার্টন থেকে কিছু মালামাল সরিয়ে রাখে। বিদেশে আমদানিকারকরা কার্টন খোলার পর মালামাল সংখ্যায় কম পেয়ে এ দেশের গার্মেন্ট ব্যবসায়ীদের সঙ্গে ব্যবসা করতে অনাগ্রহ দেখান।

ডিবি সূত্র জানায়, বিভিন্ন এলাকা থেকে রফতানিজাত গার্মেন্ট পণ্য চট্টগ্রাম বন্দরে নেয়ার জন্য গাড়িতে তোলার পর চোরচক্র কার্টন খুলে কিছু মালামাল বের করে তা আবার সিলগালা করে দেয়। এসব মালামাল বিদেশে পৌঁছানোর পর আমদানিকারকরা কার্টন খুলে মালামাল কম পায়। এতে করে আমদানিকারকরা বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করে এবং মুখ ফিরিয়ে নেয়। চোরচক্রের কারণে দেশের ভাবমূর্তিও চরমভাবে ক্ষুণ্ণ হয়। চক্রটি এক বছরে ১১টি চুরি সংঘটিত করেছে বলে স্বীকার করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×