হত্যা বন্ধের দাবি

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে পথসভা ও মানববন্ধন

  টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিয়ানমারে মুসলিমদের ওপর হামলায় নিহতদের স্মরণ এবং অব্যাহত রোহিঙ্গা হত্যা বন্ধের দাবিতে মানববন্ধন ও পথসভা করেছে টেকনাফের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। সোমবার সকাল সাড়ে ১০টায় টেকনাফের লেদা রোহিঙ্গা বস্তিতে এমইএসে মিয়ানমারে রোহিঙ্গা জেনোসাইড বন্ধ এবং ৩ জুন নিহতদের স্মরণ, মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ইলিয়াছ আরকানী, আলম মাঝি, নূর বশর, আমির হোসাইন, কবির আহমদ, সাবের ও রফিক প্রমুখ।

বাংলাদেশ ভূখণ্ডে মানবিক আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয় জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে নেতারা। উখিয়া-টেকনাফে অবস্থানরত রোহিঙ্গাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সন্ত্রাসী ও আইনশৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ড পরিহার করে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে বসবাস করুন। আমরা আন্তর্জাতিক আদালতে ২০১২ সালের ৩ জুন তবলিগ জামাতের ১০ সদস্যসহ রোহিঙ্গা জেনোসাইডের সুবিচার কামনা করছি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্থাপিত ৫ দফা দাবি বাস্তবায়ন করা হলে আমরা স্বেচ্ছায় স্বদেশে ফেরত যাব বলে ঘোষণা দেন।

গত ২০১২ সালে ইয়াঙ্গুন হতে তবলিগ জামাতের একটি দল টংগো এলাকায় গমনকালে ১০ জন তবলিগ জামাতের সদস্যদের খুনের মধ্য দিয়ে উগ্রপন্থী রাখাইন ও সেনাবাহিনীর কতিপয় সদস্য সংখ্যালঘু মুসলিমদের ওপর হামলা শুরু করে। এরপর হতে দেশটিতে রাখাইন ও মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়ার কারণে বিভিন্ন স্থানে চোরাগোপ্তা হামলা-পাল্টা হামলার ঘটনা বৃদ্ধি পায়। গত ২০১৭ সালের ২৪ আগস্ট ২৯টি সীমান্ত চৌকিতে সশস্ত্র সন্ত্রাসী হামলার সূত্র ধরে মিয়ানমারের পুরো মুসলিম সম্প্রদায়ের নারী-পুরুষ ও শিশুদের ওপর হামলা, খুন, গুম এবং বসতবাড়িতে অগ্নিসংযোগের ঘটনা বিশ্ব বিবেককে আলোড়িত করে। এতে হাজার হাজার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু নৃশংসভাবে খুনের শিকার হয়। পুরো বিশ্বকে একটি বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা এবং আঞ্চলিক শান্তির কথা বিবেচনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সীমান্ত খুলে দিয়ে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ ভূখণ্ডে মানবিক আশ্রয় দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×