সরকারের ওপর চাপ সৃষ্টি করতে ব্যর্থ বিএনপি

ওবায়দুল কাদের

প্রকাশ : ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন, আপনাদের দলের চেয়ারপারসন কারাগারে বন্দি। আপনারা তার মুক্তির জন্য রাজনৈতিকভাবে কী কর্মসূচি পালন করেছেন? আপনারা সরকার ও আদালতের ওপর কতটা চাপ প্রয়োগ করতে পেরেছেন? আপনারা কি চরমভাবে ব্যর্থ নন? সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সোমবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকার খালেদা জিয়াকে কারাগারে পাঠায়নি। আদালতের রায়ে তিনি সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে আটক রয়েছেন। তবে আমার জানতে ইচ্ছে করছে, খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপি নেতারা কী করছেন? অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপি কোনো উত্তাপ সৃষ্টি করতে পারেনি।

বিএনপিকে কর্মসূচি পালনে বাধা দেয়া হচ্ছে- বিএনপি নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, বিএনপি পর্যাপ্ত রাজনৈতিক স্পেস পাচ্ছে। তাদের কোনো কর্মসূচি পালনে বাধা দেয়া হচ্ছে না। তারা স্বাধীনভাবে সব ধরনের কর্মসূচি পালনের সুযোগ পাচ্ছে। তবে তাদের কর্মসূচি বাস্তবায়নের কোনো সক্ষমতা আছে কিনা, এটা নিয়েই আমার প্রশ্ন।

বাসে অতিরিক্ত ভাড়া নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, বাস মালিকরা লোভী। তাদের লোভ-লালসার সীমা বহু দূর চলে গেছে। বাস মালিকদের লোভ-লালসা মানসিক প্রবণতায় পরিণত হয়েছে। তিনি বলেন, বাসে যেন অতিরিক্ত ভাড়া নেয়া না হয়, সে জন্য টার্মিনালে ঘুরেছি। বাস মালিকরা বোঝাতে চেয়েছেন, যাওয়ার সময় যাত্রী থাকলেও আসার সময় খালি আসতে হয়। আমি বাস মালিকদের বলেছি, সারা বছরই তো ব্যবসা করেছেন, ঈদের সময় মুনাফার ক্ষেত্রে একটু সংযমী হন। বাস মালিকদের লোভ নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, আমাদের দেশে শৃঙ্খলার অভাব। পরিবহন ও সড়ক উভয় ক্ষেত্রেই কোথাও শৃঙ্খলা নেই। এটি ফেরাতে পারলে দেশ এগিয়ে যাবে। বিশ্বের অনেক দেশেই সড়ক প্রশস্ত নয়। কিন্তু সেখানে দুর্ঘটনা কম। গাড়িতে গাড়িতে ঠোকাঠুকি নেই। মন্ত্রী বলেন, ঢাকায় হিমাচল পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিআরটিএকে বলা হয়েছে।

ইতিহাসে এমন স্বস্তিদায়ক ঈদযাত্রা হয়নি জানিয়ে কাদের বলেন, সংশ্লিষ্ট সব বিভাগের সবাইকে সমন্বয় করে কাজ করতে বলা হচ্ছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে, বাড়িফেরা মানুষের যাত্রা স্বস্তিদায়ক করা। বৃষ্টি হলে গাড়ি ধীরগতিতে চলতে হবে বলে জানান ওবায়দুল কাদের।