চিরনিদ্রায় শায়িত মমতাজউদদীন আহমদ

  সাংস্কৃতিক রিপোর্টার ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমাজের বিশিষ্টজনসহ সাধারণ মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন নাট্যকার-অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা শেষে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে বাবার কবরের পাশে তাকে সমাহিত করা হয়।

রোববার বিকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মমতাজউদদীন আহমদ। ওইদিন রাতে মিরপুর রূপনগরে তার বাসভবন সংলগ্ন মদিনা মসজিদে বাদ এশা তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এর পর মরদেহ ফ্রিজিং ভ্যানে তার বাসভবনের সামনে রাখা হয়। সেখানে থেকেই সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে নিয়ে আসা হয়। সেখানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক ও নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ।

শ্রদ্ধা জানাতে এসেছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট- আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, নাট্যজন মামুনুর রশীদ, ম হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান ও প্রো-ভিসি অধ্যাপক মুহম্মদ সামাদ, প্রাবন্ধিক-গবেষক মফিদুল হক, নাট্যকার অধ্যাপক রতন সিদ্দিকী, উদীচীর সহ-সভাপতি শংকর সাঁওজাল, কবি মুহম্মদ নূরুল হুদা, রহমত আলী, অভিনেতা কেএস ফিরোজ, খায়রুল আলম সবুজ, সালাউদ্দিন লাভলু, বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

জানাজা শেষে পরিবারের পক্ষে উপস্থিত সবার উদ্দেশে মমতাজউদদীন আহমদের ছেলে ডা. তিতাস মাহমুদ বলেন, যে সম্মান, গৌরব, অহংকার বাবাকে আপনারা দিয়েছেন, তারা জন্য আমরা কৃতজ্ঞ। আপনাদের দোয়ায় আমার বাবা শ্রেষ্ঠতম স্থানে যাবেন। আমার বাবা সফল, বর্ণিল ও বর্ণাঢ্য জীবন পেয়েছেন, যা দিয়েছেন আপনারা।

তিনি বলেন, আমরা পরিবারের পক্ষ থেকে তার নামে একটি পুরস্কারের প্রবর্তন করব। প্রতিবছর বাবার জন্মদিনে একজন নাট্যকর্মীকে এ পুরস্কার দেয়া হবে। আশা করছি, বাবার আগামী জন্মদিনে (১৮ জানুয়ারি, ২০২০) প্রথমবারের মতো এ পুরস্কার দেয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, মমতাজউদদীন আহমদ ছিলেন দেশের নাট্য আন্দোলনের পথিকৃৎ। মঞ্চনাটক রচনায় তিনি অন্যতম পথপ্রদর্শক। মঞ্চনাটক রচনায় যে পথ তিনি দেখিয়েছেন, তা দেশের নাট্যাঙ্গন অনুসরণ করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ থেকে সরাসরি মমতাজউদদীন আহমদের মরদেহ নিয়ে যাওয়া হয় চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার হাবিবপুর থানার আইহো গ্রামে। সেখানে বাবার কবরের পাশে তাকে সমাহিত করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×