‘বি নেগেটিভ’র পরিবর্তে দেয়া হল ‘ও পজিটিভ’ রক্ত

খুলনায় সংকটাপন্ন রোগী

  খুলনা ব্যুরো ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খুলনার বিতর্কিত একটি বেসরকারি হাসপাতালে রোগীকে ভুল চিকিৎসার অভিযোগ উঠেছে। ফাতেমা বেগম নামে ভর্তি হওয়া পঞ্চাশোর্ধ্ব নারীর শরীরে ‘বি নেগেটিভ’ রক্তের পরিবর্তে পুশ করা হয়েছে ‘ও পজিটিভ’ রক্ত। নগরীর শিপইয়ার্ড রোডে আরাফাত হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। ওই রক্ত দেয়ার পর থেকে রোগীর অবস্থা সংকটাপন্ন। ক্লিনিকের মালিক মো. কামরুজ্জামান নিজেই চিকিৎসা করে থাকেন। বছর দুই আগে র‌্যাবের ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট চালিয়ে কামরুজ্জামানকে কারাগারে পাঠায়। পরে আবারও সব কিছু ম্যানেজ করে তিনি অপচিকিৎসা শুরু করেছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

রোগীর আত্মীয়রা জানান, পায়ে ব্যথা নিয়ে ফাতেমা বেগম রোববার আরাফাত হাসপাতালে চিকিৎসা নিতে যান। এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ তার শরীরে দুই ব্যাগ রক্ত দেয়ার পরামর্শ দেয়। পরে ওই হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টারেই রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়। পরীক্ষায় রক্ত ‘ও পজেটিভ’ বলে জানানো হয়। রোগীর স্বজনরা সে মোতাবেক ‘ও পজিটিভ’ রক্ত জোগাড় করেন। রোববার দুপুরে এক ব্যাগ ‘ও পজিটিভ’ রক্ত পুশ করা হয়। রক্ত দেয়ার পর থেকেই রোগীর অবস্থার অবনতি হতে থাকে। ওই রাতে তাকে আরও এক ব্যাগ রক্ত পুশ করতে বলা হয়। কিন্তু হাসপাতালে লোক না থাকায় রাতে রোগীর ছেলে সোহাগ ডোনারকে (রক্তদাতা) নিয়ে খুলনা সরকারি জেনারেল হাসপাতালে যান। সেখানে রক্তদাতা ও রোগীর রক্তের গ্রুপে মিল না হলে পুনরায় রোগীর রক্ত নিতে বলা হয়। রোগীর রক্ত পরীক্ষা করে জেনারেল হাসপাতালের ব্লাড ব্যাংক থেকে জানানো হয় ফাতেমা বেগমের রক্তের গ্রুপ ‘বি নেগেটিভ’। বিষয়টি ক্লিনিক কর্তৃপক্ষকে জানানো হলে তারা বিষয়টি মানতে অস্বীকৃতি জানায়। পরে রাতেই রোগীর স্বজনরা বিষয়টি আরও নিশ্চিত হতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংকে গিয়ে পরীক্ষা করান। সেখানেও একই রিপোর্ট দেয়া হয়।

সোমবার আবারও অধিক পরীক্ষা-নিরীক্ষা করে ফাতেমা বেগমের ব্লাড গ্রুপ ‘বি নেগেটিভ’ বলে মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংক থেকে নিশ্চিত করা হয়। তবে বিষয়টি প্রথমে উড়িয়ে দেয় ক্লিনিক মালিক কামরুজ্জামান। পরে সোমবার দুপুরে ক্ষুব্ধ রোগীর স্বজনরা কামরুজ্জামানকে মারধর করে অবরুদ্ধ করে রাখেন। পরে ওই রোগীকে খুমেক হাসপাতালে স্থানান্তর করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×