সংসদে সালমা ইসলামের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী

তাপমাত্রা বৃদ্ধি রোধে সড়ক-বাঁধের পাশে গাছ লাগানো হচ্ছে

  সংসদ রিপোর্টার ১৮ Jun ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দীন বলেছেন, তাপমাত্রা বৃদ্ধি রোধে বন অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতি বছর গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে। সোমবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এম আবদুল লতিফ ও মোহাম্মদ শহিদ ইসলামের আলাদা দুটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের প্রাণকেন্দ্র রাজধানীতে জনসংখ্যার অনুপাতে যে গাছ বা বৃক্ষ থাকার কথা ছিল তা নেই। এছাড়া পরিবেশ দূষণে কতজন মানুষ মারা যাচ্ছে তার কোনো পরিসংখ্যান মন্ত্রণালয়ের কাছে নেই।

মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে সংরক্ষিত বনের পরিমাণ ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বনভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত