উপজেলা পরিষদ নির্বাচন

ইভিএম যন্ত্রাংশ লুট, জাল ভোট, সংঘর্ষে আহত ১২

শেষ ধাপে নির্বাচন খুব ভালো হয়েছে -ইসি সচিব

  যুগান্তর ডেস্ক ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইভিএম

উপজেলা পরিষদ নির্বাচনে মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ইভিএম যন্ত্রাংশ লুট ও ভাংচুর করা হয়েছে। সিরাজগঞ্জের কামারখন্দে সংঘর্ষে আহত হয়েছে ১২ জন। জাল ভোট ও ব্যালট ছিনতাইয়ের অভিযোগে সাতজনকে আটক ও নাটোরের নলডাঙ্গায় তিনটি দেশীয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

কারচুপি ও অনিয়মের অভিযোগে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ ও গাজীপুরে ভোট বর্জন করা হয়েছে। রাত সোয়া ১০টা পর্যন্ত প্রাপ্ত ফলাফলে চার উপজেলায় আওয়ামী লীগের, এক উপজেলায় সিপিবির ও তিন উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী ও এক উপজেলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। আর পঞ্চম ও শেষ ধাপের নির্বাচন খুব ভলো হয়েছে বলে দাবি করেছেন ইসি সচিব। যুগান্তর রিপোর্ট, ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

‘নির্বাচন খুব ভালো হয়েছে’ : পঞ্চম ও শেষ ধাপের উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ খুব ভালোভাবে শেষ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। মঙ্গলবার নির্বাচন ভবনে পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। সচিব বলেন, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা নির্বাচনে ইভিএম ছিনতাই এবং একটি কেন্দ্রে ৫টি ব্যালটে সিল মারার মতো ছোট ঘটনা ছাড়া ভোটগ্রহণ খুব ভালো হয়েছে। এ জন্য দায়ীদের গ্রেফতার করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। ইভিএমে ভোটগ্রহণ করার পরও ফলাফল আসতে দেরি হওয়ার কারণ সম্পর্কে মো. আলমগীর বলেন, ইভিএম নতুন প্রযুক্তি। অভ্যস্ত হতে একটু সময় দিন। আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ২০টি উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ করেছে ইসি। এরমধ্যে চারটি উপজেলায় ইভিএম-এ ভোটগ্রহণ করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : বিজয়নগর উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী তানভীর ভূঁইয়ার এজেন্টদের বিরুদ্ধে একটি কেন্দ্র থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) যন্ত্রাংশ লুটে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার দুপুরে চান্দুরা ইউনিয়নের সাতগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় এক ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ ছিল। এছাড়া ভোট চলাকালে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নাছিমা মুকাই আলীর বাসভবনে হামলা চালিয়ে ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় তারা বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। বেলা সোয়া ২টার দিকে জেলা সদরের হালদারপাড়ায় লুৎফর রহমান টাওয়ারে এ হামলার ঘটনা ঘটে।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার মধ্য হাউসদি উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে মাসুম চৌকিদার ও ঝিকরহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ঝিকরহাটি গ্রামের মামুন খানের ছেলে মিনহাজ খানকে জাল ভোট প্রদানের দায়ে পুলিশ আটক করে।

হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জ : শায়েস্তাগঞ্জ উপজেলায় আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক ইউপি চেয়ারম্যান আলী আহমেদ খান। শায়েস্তাগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। ভোট শেষে ফলাফলে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের আবদুর রশিদ তালুকদার ইকবাল।

সিরাজগঞ্জ : কামারখন্দ উপজেলায় চৌবাড়ি ইসলামিয়া উচ্চবিদ্যালয় কেন্দ্র দখলকে কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আইনজীবীসহ ১২ জন আহত হয়েছেন। এছাড়া দশসিকা ভোট কেন্দ্রে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শফিকুল আলম শফিকের নৌকা প্রতীকের সমর্থকরা মারধর করে তার গায়ের পাঞ্জাবি ছিঁড়ে দিয়েছে। ফলাফলে বিজয়ী হয়েছেন সিপিবির চেয়ারম্যান প্রার্থী শহীদুল্লাহ।

রাঙ্গাবালী (পটুয়াখালী) : এজেন্টশিপ বাতিল করা সত্ত্বেও পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় ভোট কেন্দ্রে অনধিকার প্রবেশ ও ভোটারদের প্রভাবিত করার দায়ে মশিউর রহমান শিমুল নামে এক ইউপি সদস্যকে আটক করা হয়েছে। তিনি রাঙ্গাবালী ইউনিয়নের বাহেরচর ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য।

গাজীপুর : সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা মো. ইজাদুর রহমান মিলন চৌধুরী ও ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. হাবিবুর রহমান ভোট বর্জন করেছেন। পৃথকভাবে সংবাদ সম্মেলন করে তারা ভোট বর্জনের ঘোষণা দেন। ছাগলনাইয়া (ফেনী) : সহকারী রিটার্নিং অফিসার জসিম উদ্দিন জানান, সকাল ১০টার দিকে জাল ভোট দেয়ার অভিযোগে দক্ষিণ সতর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একজন ও মৌলভী সামছুল করিম কলেজ কেন্দ্রে একজনকে আটক করা হয়। ব্যালট ছিনতাইয়ের সময় দক্ষিণ যশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একজন এবং চাঁদগাজি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে একজনকে আটক করে পুলিশ। নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন এনামুল হক মজুমদার ও বিবি জোলেখা শিল্পী। নির্বাচিতরা এক অপরের চাচাতো ভাইবোন।

নেত্রকোনা ও পূর্বধলা : পূর্বধলা উপজেলায় আওয়ামী লীগের জাহিদুল ইসলাম সুজন নির্বাচিত হয়েছেন।

তালতলী (বরগুনা) : তালতলী উপজেলা আওয়ামী লীগের রেজবী-উল-কবির জোমাদ্দার নির্বাচিত হয়েছেন।

টেকেরহাট (মাদারীপুর) : মাদারীপুর সদর উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ওবাইদুর রহমান কালু খান নির্বাচিত হয়েছেন।

শেরপুর : নকলা উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শাহ মো. বোরহান উদ্দিন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। আর নারী ভাইস চেয়ারম্যান পদে ফরিদা ইয়াসমিন নির্বাচিত হয়েছেন।

কিশোরগঞ্জ ও কটিয়াদী : কটিয়াদী উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী ডা. মো. মুস্তাকুর রহমান চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

রাজবাড়ী : রাজবাড়ীর কালুখালীতে স্বতন্ত্র প্রার্থী আলীউজ্জামান টিটু চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নির্বাচিতদের নাম ও ছবি পৃষ্ঠা ১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×