ডিজিটাল ইকোসিস্টেম ব্যবহার বাড়ালে উন্নয়ন টেকসই হবে

-সালমান এফ রহমান

  যুগান্তর রিপোর্ট ২৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক সাফল্য রয়েছে। কিন্তু পরিপূর্ণ ডিজিটাল ইকোসিস্টেম গড়ার ক্ষেত্রে পাবলিক কি ইনফ্রাস্ট্রাকচারের (পিকেআই) ব্যবহার সম্ভব হয়নি। এটা সঠিকভাবে কাজে লাগাতে পারলে উন্নয়ন টেকসই হবে। শনিবার রাজধানীর র‌্যাডিসনে পিকেআই ফোরাম আয়োজিত সিম্পোজিয়ামে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পিকেআই ফোরামের চেয়ারম্যান একেএম শামসুদ্দোহার সভাপতিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান। ডিজিটাল স্বাক্ষরসহ প্রযুক্তির ব্যবহার নিরাপদে সর্বস্তরে ছড়িয়ে দেয়ার ভিত্তিই হল পিকেআই।

সালমান এফ রহমান বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশের ধারণার সঙ্গে পিকেআই নিবিড়ভাবে প্রাসঙ্গিক। এর বাস্তবায়নে ২০০৮ সাল থেকে বর্তমান সরকার তৎপর রয়েছে। তিনি বলেন, ‘এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক সম্প্রতি বলেছে, বাংলাদেশ পুরো এশিয়ান অঞ্চলের মধ্যে সবচেয়ে দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশ। আগামী ২ বছরও বাংলাদেশ এ অবস্থান ধরে রাখবে। তিনি বলেন, দেশের এখন নিজস্ব স্যাটেলাইট আছে। ফলে উচ্চগতির ইন্টারনেটের জন্য সাবমেরিন ক্যাবল কানেক্টিভিটি রয়েছে। ফলে প্রযুক্তির দিক থেকে দ্রুতই এগিয়ে যাবে বাংলাদেশ। বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার সূচকে (ইজি অব ডুইং বিজনেস) বাংলাদেশের বড় ধরনের অগ্রগতি হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×