২০২১ থেকে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক : শিক্ষামন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ২৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২১ সাল থেকে দেশের সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এর অংশ হিসেবে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার একটা করে বিষয় বা ট্রেড বাধ্যতামূলকভাবে পড়তে হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে রোববার স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নবিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এ কর্মশালার আয়োজন করে। এতে ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ জয়নুল বারী সভাপতিত্ব করেন। বত্তৃদ্ধতা করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি স্কুলে কমপক্ষে দুটি ট্রেড থাকবে। এর যে কোনো একটি ট্রেড নিতে পারবে শিক্ষার্থীরা। যদি কোনো শিক্ষার্থী উচ্চচতর শিক্ষা না নিতে পারে, তাহলে সে যেন বেকার না থাকে- এজন্যই মাধ্যমিকে কারিগরি শিক্ষা চালুর এই পরিকল্পনা করছে সরকার।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে উন্নয়ন মানে পকেট ভর্তি টাকা নয়। উন্নয়ন হল জীবনযাত্রার উন্নয়ন।

ড. শামসুল আলম বলেন, এসডিজি খুবই জটিল ও বহুমুখী। অনেক কিছু আমাদের সঙ্গে প্রাসঙ্গিকও নন। আমাদেরকে আমাদের মতো করে এগিয়ে যেতে হবে। বাংলাদেশ এসডিজি অর্জনে অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক এগিয়ে আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×