হাইকোর্টে পুলিশের প্রতিবেদন

৩১ ইটভাটা মালিকের বিরুদ্ধে তদন্ত চলছে

  যুগান্তর রিপোর্ট ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আদালতের আদেশ জালিয়াতি করে ইটভাটার কার্যক্রম চালানোর অভিযোগে দিনাজপুরের ৩১টি ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা ও মামলা-পরবর্তী তদন্ত চলছে। এ তথ্য জানিয়ে পুলিশের পক্ষ থেকে হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করা হয়েছে। বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার প্রতিবেদনটি দাখিল করা হয়।

আদালতে ইটভাটা মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

এ বছরের মার্চে ইটভাটার কারণে শিক্ষার্থীদের শ্বাসকষ্ট, চোখ জ্বালাপোড়াসহ নানা সমস্যার কথা উল্লেখ করে জেলা প্রশাসককে চিঠি দিয়েছিল দিনাজপুরের পার্বতীপুরের হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী মায়িশা। চিঠিতে স্কুলের পাশের ইটভাটা সরানোর আবেদন করা হয়। সেসময় হাতে লেখা শিশু মায়িশার ওই চিঠি ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। পরে ইটভাটা উচ্ছেদ করতে যায় স্থানীয় কর্তৃপক্ষ। কিন্তু ইটভাটার পক্ষে মালিকরা হাইকোর্টের আদেশ দেখালে থমকে যায় উচ্ছেদ কার্যক্রম। বিভ্রান্তিতে পড়েন জেলা প্রশাসক। হাইকোর্টের আদেশের সত্যতা জানতে অ্যাটর্নি জেনারেল অফিসে চিঠি লেখেন তিনি। তদন্তে নামে অ্যাটর্নি জেনারেল কার্যালয়।

তদন্ত শেষে দেখা যায়, হাইকোর্টের ওই আদেশ জাল। বের হয়ে আসে দিনাজপুর, রংপুর ও নীলফামারীর ৩১টি ইটভাটার মালিকের জালিয়াতির বিষয়টি। ২০ মে জালিয়াত চক্রকে হাজির করা হয় উচ্চ আদালতে। তাদের বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা নেয়ার আদেশ দেন উচ্চ আদালত। তিন জেলার পুলিশ সুপারকে আদালত আদেশ দিয়েছেন নিয়মিত ফৌজদারি মামলা করে তদন্ত করার জন্য এবং সিআইডি প্রধানকে নির্দেশ দেন এই তদন্ত কার্যক্রমে সহযোগিতা করার জন্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×